• মঙ্গলবার, ২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৫
ads

বিদেশ

আল-বাগদাদীর মৃত্যুর খবর নিশ্চিত করলো আইএস

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ০১ নভেম্বর ২০১৯

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএস তাদের নেতা আবু বকর আল-বাগদাদী নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। একইসঙ্গে তারা তাদের সংগঠনের নতুন নেতার নাম ঘোষণা করেছে।

মেসেজিং সার্ভিস টেলিগ্রামে আল-বাগদাদীর স্থলাভিষিক্ত ব্যক্তি ও ‘খলিফা’র নাম ঘোষণা করেছে আইএস। এই গ্রুপটির নতুন হয়েছেন আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরেশি।

গত শনিবার সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে আল-বাগদাদীর অবস্থান খুঁজে পায় মার্কিন বিশেষ বাহিনী। পরে তারা সেখানে অভিযান চালায় তারা। কিন্তু আইএস প্রধান একটি টানেলের ভেতর ঢুকে যান এবং তার গায়ে পরিহিত আত্মঘাতী জ্যাকেটের বিস্ফোরণ ঘটান।

মার্কিন ওই সেনা অভিযানে আইএসের সম্ভাব্য উত্তরসূরি সৌদি নাগরিক আবু আল-হাসান আল-মুহাজিরও নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে আইএস। গতকাল বৃহস্পতিবার তার মৃত্যুর খবর নিশ্চিত করে জঙ্গি সংগঠনটি।

এদিকে আবু আল-হাসান আল-মুহাজির নিহত হওয়ার পর আইএসের নতুন মুখপাত্র হয়েছেন আবু হামজা আল-কুরেশি। তিনি আইএসের নতুন নেতা আবু ইব্রাহিম আল-হাশেমির প্রতি আনুগত্য জানাতে মুসলিমদের আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে আইএসের নতুন নেতা আবু ইব্রাহিম আল-হাশেমি সম্পর্কে খুব বেশি তথ্য দিতে পারেনি নিরাপত্তা বাহিনী। আইএসও তাদের নতুন নেতার সম্পর্কে খুব বেশি তথ্য বা তার ছবি প্রকাশ করেনি। তবে তাকে ‘জিহাদের গুরুত্বপূর্ণ ব্যক্তি’ হিসেবে বর্ণনা করেছে তারা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads