• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬

বিদেশ

ইরানে ৫৩ বিলিয়ন তেল খনির সন্ধান

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১২ নভেম্বর ২০১৯

ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুজেস্তান প্রদেশে আরো ৫৩ বিলিয়ন (৫,৩০০ কোটি) ব্যারেল তেলসমৃদ্ধ একটি খনি আবিষ্কার করেছে বলে জানিয়েছেন  দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। গত রোববার ইরানের মধ্যাঞ্চলীয় ইয়াজদে শহরে বিশাল এক সমাবেশে বক্তৃতা দেওয়ার সময় প্রেসিডেন্ট রুহানি এ ঘোষণা দেন। তিনি বলেন, মার্কিন শত্রুতা সত্ত্বেও আমরা এ আবিষ্কার করতে সক্ষম হলাম।

প্রেসিডেন্ট রুহানি বলেন, নতুন এ খনি এতটাই বিশাল যে বোস্তান থেকে শুরু করে উমিদেহ পর্যন্ত ২,৪০০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে এর অবস্থান। এ খনি ভূগর্ভের ৮০ মিটার গভীর পর্যন্ত বিস্তৃত। গত বছর বিশ্বের কয়েকটি দেশের সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসে ইরান। এরপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে পড়ে দেশটি। এ কারণে চাপের মধ্যে রয়েছে ইরান। 

মরু শহর ইয়াজদে এক অনুষ্ঠানে রুহানি জানিয়েছেন, এই তেলক্ষেত্রটি ইরানের দক্ষিণের খুজেস্তান প্রদেশে অবস্থিত। এটি গুরুত্বপূর্ণ তেল শিল্পাঞ্চলের মধ্যেই পড়েছে।

রুহানি বলেন, ইরানের প্রায় দেড়শ কোটি টাকার রিজার্ভে আরো প্রায় ৫৩ বিলিয়ন ব্যারেল তেল যুক্ত হবে।

তিনি বলেন, আমি হোয়াইট হাউজকে বলছি, যখন আপনারা ইরানি তেল বিক্রি বন্ধে চাপ দিয়েছিলেন, তখন এ দেশের প্রিয় কর্মী এবং প্রকৌশলীরা একটি বড় ক্ষেত্রে ৫৩ বিলিয়ন ব্যারেল তেল আবিষ্কার করতে পেরেছেন।

ইরান বর্তমানে বিশ্বের অপরিশোধিত তেলের চতুর্থ বৃহত্তম ভান্ডার। প্রাকৃতিক গ্যাস মজুতের ক্ষেত্রে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইরান।

রুহানী বলেন, ইয়াজদে ৬৫ বিলিয়ন ব্যারেলসমেত একটি নতুন তেলক্ষেত্র আবিষ্কার হয়েছে। এটা ইরানের দ্বিতীয় বৃহত্তম তেলক্ষেত্র হতে পারে। তেলক্ষেত্রটি আয়তনে ২,৪০০ বর্গকিলোমিটার (৯২৫ বর্গমাইল)। এটা প্রায় ৮০ মিটার (২৬০ ফুট) গভীর।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads