• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪২৯
নতুন নিয়মে বিপাকে অবৈধ লেবানন প্রবাসীরা

ছবি : সংগৃহীত

প্রবাস

নতুন নিয়মে বিপাকে অবৈধ লেবানন প্রবাসীরা

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৭ জানুয়ারি ২০২০

লেবাননের সাধারণ নিরাপত্তা বিভাগ এক্সিট ভিসায় নতুন নিয়ম চালু করায় লেবাননে থাকা অবৈধ বাংলাদেশিরা বিপাকে পড়েছে। নতুন নিয়মের কারণে স্বেচ্ছায় দেশে প্রত্যাবর্তন কর্মসূচির দ্বিতীয় ধাপের প্রক্রিয়া কিছুটা বিলম্বিত হচ্ছে। তবে বাংলাদেশ দূতাবাস এ জটিলতা নিরসনে কাজ করে যাচ্ছে।

বিশেষ কর্মসূচির আওতায় বৈরুত দূতাবাসে নিবন্ধনকারীদের মধ্যে দ্বিতীয় ধাপে ৪৯৯ জনের চলতি মাসে দেশে ফেরার কথা ছিল। গত ১৫ সেপ্টেম্বর এ কর্মসূচির আওতায় প্রায় আড়াই হাজার অবৈধ প্রবাসী বাংলাদেশি নিবন্ধিত হয়। তারা সবাই এক বছরের জরিমানা ও বিমান টিকিটের টাকা পরিশোধ করেছেন। তাদের মধ্যে প্রথম পর্যায়ে ৪৯০ জন ইতোমধ্যে বৈরুত দূতাবাসের সহযোগিতায় দেশে ফিরেছেন।

গত শনিবার দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৬০১ থেকে ১ হাজার ১০০ পর্যন্ত সিরিয়ালধারীদের টিকিট জানুয়ারি মাসে দেওয়ার কথা ছিল। কিন্তু গত সপ্তাহে হঠাৎ করে সাধারণ নিরাপত্তা বিভাগ এক্সিট ভিসার নতুন নিয়ম চালু করায় জটিলতা দেখা দিয়েছে। বাংলাদেশ দূতাবাস সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

নতুন নিয়মে স্বদেশ প্রত্যাবর্তনকারীদের আঙুলের ছাপ বাধ্যতামূলক করা হয়েছে। এ নিয়মের কারণে ভিসা আটকে আছে। বিষয়টি সময়সাপেক্ষ এবং বাড়তি ঝামেলা হওয়ায় দূতাবাস কর্তৃপক্ষ দ্বিতীয় দফায় ফিরতে প্রস্তুত অবৈধ প্রবাসীদের জন্য এ নিয়ম স্থগিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) আবদুল্লাহ আল মামুন বলেন, গত ২৩ জানুয়ারি জেনারেল সিকিউরিটি বিভাগ থেকে বাংলাদেশ দূতাবাসকে জানানো হয়, যেসব অবৈধ প্রবাসী দেশে ফিরতে ইচ্ছুক তাদের ডিটেনশন সেন্টারে গিয়ে আঙুলের ছাপ দিতে হবে। এ বিষয়ে দূতাবাস থেকে তাদের সঙ্গে যোগাযোগ করে এ নিয়ম বাতিলের অনুরোধ করে পত্র দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সবাইকে ধৈর্য ধরে অপেক্ষা করার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads