• শনিবার, ৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬
ads

বিদেশ

পদত্যাগ করলেন মাহাথির মোহাম্মদ

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ২৪ ফেব্রুয়ারি ২০২০

অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির মাঝে অবশেষে পদত্যাগ করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

আজ সোমবার দেশটির রাজার কাছে তিনি পদত্যাগপত্র জমা দেন বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। মাহাথির দুই লাইনের বিবৃতিতে বলেছেন, সোমবার বেলা ১টায় তিনি দেশটির বাদশাকে তার পদত্যাগ সম্পর্কে অবহিত করেছেন। ৯৪ বছর বয়সী এই প্রধানমন্ত্রী ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসেন। 

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, মাহাথিরের দল প্রিবুমি বারসাতুও ক্ষমতাসীন পাকাতান হারাপান সরকারের জোট থেকে সরে দাঁড়িয়েছে।

বেশ কয়েকদিন ধরেই মালয়েশিয়ায় রাজনৈতিক টানাপোড়েন চলছিল। রোববার রাতে শোনা যায়, ৯৪ বছর বয়সী মাহাথিরের দল নতুন একটি সরকার গঠনের পরিকল্পনা করছে। ওই পরিকল্পনা থেকে তার উত্তরসূরি হিসেবে ৭৪ বছর বয়সী আনোয়ার ইব্রাহিমকে বাদ দেয়া হয়েছে।

ইউএমএনও নেতৃত্বাধীন বারিসান ন্যাশনালকে ক্ষমতা থেকে হটাতে গত ২০১৮ সালের নির্বাচনে জোটবদ্ধ হন মাহাথির ও আনোয়ার। অবিশ্বাস্য এক জয়ে ক্ষমতায় ফিরে প্রধানমন্ত্রী হন মাহাথির মোহাম্মদ।

কিন্তু মাহাথির কবে আনোয়ারের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন তা নিয়ে তিনি নির্দিষ্ট কোনও সময়সীমা না দেয়ায় উভয়ের মধ্যে দূরত্ব বাড়তে থাকে। এদিকে দেশটিতে পাঁচটি উপ-নির্বাচনে হেরে যায় ক্ষমতাসীন জোট। সেটি নিয়ে জোটের রাজনৈতিক ভাগ্য অনিশ্চিত হয়ে পড়েছিল।

উল্লেখ্য, ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত প্রথম দফায় মাহাথির প্রধানমন্ত্রী থাকাকালে তার সরকারের উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন আনোয়ার। কিন্তু দেশের অর্থনৈতিক সঙ্কট কিভাবে মোকাবিলা করা হবে তা নিয়ে দ্বন্দ্বের জেরে ১৯৯৮ সালে আনোয়ারকে বরখাস্ত করেন মাহাথির।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads