• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭
ads
রাশিয়ার করোনা টিকার কার্যকারিতা নিয়ে সংন্দেহ প্রকাশ

সংগৃহীত ছবি

বিদেশ

রাশিয়ার করোনা টিকার কার্যকারিতা নিয়ে সংন্দেহ প্রকাশ

  • প্রকাশিত ১২ আগস্ট ২০২০

রাশিয়া মঙ্গলবার দাবি করে যে, তারা করোনাভাইরাস মোকাবেলায় ‘টেকসই রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন’ বিশ্বের প্রথম ভ্যাকসিন তৈরী করেছে। অবশ্য এ ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করা হচ্ছে এবং বিশ্ব করোনা সংক্রমনের দ্বিতীয় ঢেউ নিয়ে শঙ্কার মধ্যে রয়েছে। 

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ভ্যাকসিনটি নিরাপদ এবং তার নিজ কন্যাদের একজন এ টিকা নিয়েছে।

মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে গ্যামালিয়া গবেষণা প্রতিষ্ঠান উদ্ভাবিত এ ভ্যাকসিনের ব্যাপারে পুতিন বলেন, ‘আমি জানি এটি সম্পূর্ণ কার্যকর একটি ভ্যাকসিন। এটির টেকসই রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে।’

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, যদিও ক্লিনিক্যাল ট্রায়ালের কাজ এখনো শেষ হয়নি এবং ২ হাজারেরও বেশি মানুষের অংশ গ্রহণে চূড়ান্ত ধাপের পরীক্ষা সবেমাত্র বুধবার শুরু করা হয়েছে।

এর আগে,পশ্চিমা বিজ্ঞানীরা রাশিয়ার দ্রুত ভ্যাকসিন তৈরীর বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এটি উদ্ভাবনে রাশিয়ার বিজ্ঞানীরা ভ্যাকসিন তৈরীর প্রয়োজনীয় সময় কাটছাট করে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএউচও) মুখপাত্র টারিক জেসারাভিক বলেন, তাদের রাশিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে ‘ঘনিষ্ঠ যোগাযোগ’ রয়েছে। তবে ডব্লিউএইচও’র কোন অনুমোদনের জন্য এটি ছিল অনেক দ্রুত অনুমোদন চাওয়া একটি ভ্যাকসিন।

রাশিয়া আশা করছে চূড়ান্ত ধাপের পরীক্ষা শেষ করে আগামী সেপ্টেম্বর মাসেই তারা এর উৎপাদন শুরু করতে পারবে এবং এর পরপরই দেশটি তাদের দেশের হাসপাতাল স্টাফদের এ টিকা দেয়া শরু করবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads