• সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ৮ অগ্রহায়ণ ১৪২৭

বিদেশ

হন্ডুরাসে রহস্যে ঘেরা মাছের বৃষ্টি হয় যে কারণে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৭ অক্টোবর ২০২০

বছরের নির্দিষ্ট সময়ে আকাশ থেকে ঝরে পড়ে মাছ। একবার নয়, বছরে দুবার আকাশ থেকে বৃষ্টির মতো ঝরে পড়ে শত শত মাছ। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। মধ্য আমেরিকার হন্ডুরাসে ইয়োরো এলাকায় ঘটে এমন ঘটনা। দ্য নিউইয়র্ক টাইমসসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অদ্ভুত বিষয় হলো- ইয়োরো এলাকাটি সমুদ্র থেকে যোজন মাইল দূরে অবস্থিত। তারপরও বছরে দুবার মাছের বৃষ্টির ঘটনা ওই এলাকায় মৎস্য বৃষ্টি নামেই পরিচিত। ১৮০০ সাল থেকে প্রত্যেক বছর মে থেকে জুন মাসের মধ্যে এমনটা হয়ে থাকে। এই অদ্ভুত ঘটনা লুবিয়া দে পেসেস নামেও পরিচিত।

প্রত্যেক বছর মে থেকে জুন মাসের মধ্যে এখানে তীব্রগতিতে ঝড় ও বৃষ্টি হয়। ঝড়ের তীব্র গতিবেগের জন্যই রাস্তায় শত শত মাছ এসে আছড়ে পড়ে। রাস্তাজুড়ে ভরে যায় নানা রকম মাছে। তবে এর পেছনে যথাযথ বৈজ্ঞানিক কারণ এখনো সেভাবে প্রকাশ্যে আসেনি।

শুধু হন্ডুরাসের ইয়োরো এলাকা ছাড়াও পৃথিবীর আরো বেশ কয়েকটি জায়গায় এই ধরনের বৃষ্টি হয়। কোথাও কোথাও মাছের সঙ্গে ব্যাঙও দেখা যায়। এমনকি কয়েকটি প্রতিবেদনে দেখা গেছে, কিছু জায়গায় সাপ, ইঁদুর, মাকড়সা, জেলিফিশসহ নানা রকমের জীব ঝড়ো হাওয়ায় রাস্তায় আছড়ে পড়ে।

তবে অধিকাংশ ক্ষেত্রেই এই প্রাণীগুলো মৃত অবস্থায় এসে রাস্তায় পড়ে। কিন্তু কিছু ক্ষেত্রে জীবিত অবস্থায় সাপ বা বড় মাকড়সা জাতীয় প্রাণী এসে পড়লে আতঙ্ক তৈরি হয়। ঝড় এতই তীব্র গতিবেগে হয় যে অদ্ভুত এক শব্দ তৈরি হয়। মনে হয় যেন, আকাশ থেকে সোজা মাটিতে আছড়ে পড়ছে মাছ। যদিও আকাশের মেঘ দেখে কখন তুমুল ঝড় এবং মৎস্যবৃষ্টি শুরু হবে তা অনুমান করতে পারেন ইয়োরো এলাকার বাসিন্দারা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads