• সোমবার, ১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭
প্রথম মানবদেহে বার্ড ফ্লু

সংগৃহীত ছবি

বিদেশ

প্রথম মানবদেহে বার্ড ফ্লু

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২২ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বে প্রথমবারের মতো মানবদেহে বার্ড ফ্লুর এইচফাইভএন৮ প্রজাতিটির সংক্রমণ শনাক্ত করেছেন রাশিয়ার বিজ্ঞানীরা। এভিয়ান ইনফ্লুয়েঞ্জার এইচফাইভএন৮ ধরনটি মানবদেহে শনাক্ত হওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) এ বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে মস্কো।

রাশিয়ার স্বাস্থ্য পর্যবেক্ষক সংস্থা রোসপোট্রেবনাজরের প্রধান আনা পোপোভা বলেছেন, ভেক্টর ল্যাবরেটরির বিজ্ঞানীরা দক্ষিণ রাশিয়ার একটি পোল্ট্রি ফার্মের সাতজন কর্মীর দেহ থেকে বার্ড ফ্লুর এইচফাইভএন৮ প্রজাতিটি আলাদা করেছেন। গত বছরের ডিসেম্বরে এই অঞ্চলে পাখির দেহে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ে।

যে সাতজন কর্মী বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছেন; তাদের দেহে এখন পর্যন্ত গুরুতর কোনো সমস্যা দেখা দেয়নি বলে জানিয়েছেন তিনি।

বিশ্বে প্রথমবারের মতো মানবদেহে এভিয়ান ফ্লুর (এইচফাইভএন৮) সংক্রমণের তথ্য ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে পাঠানো হয়েছে। রাশিয়ার স্বাস্থ্য পর্যবেক্ষক সংস্থা রোসপোট্রেবনাজরের প্রধান আনা পোপোভা। তিনি জানান, এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের উপগোত্রীয় বেশ কিছু প্রজাতি রয়েছে। বার্ড ফ্লুর অতিসংক্রামক প্রজাতি এইচফাইভএন৮ পাখির জন্য অত্যন্ত প্রাণঘাতী। এর আগে এই ভাইরাস কখনো মানবদেহে ছড়িয়ে পড়ার তথ্য পাওয়া যায়নি।

মানবদেহে বার্ড ফ্লুর এইচফাইভএন৮ প্রজাতির সংক্রমণকে গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক আবিষ্কার উল্লেখ করে রুশ বিজ্ঞানীদের প্রশংসা করেছেন পোপোভা। আনা পোপোভা বলেছেন, ভাইরাসটি পরবর্তীতে রূপ বদল করে ফেলতে পারবে কি না তা সময়ই বলবে।

রোসপোট্রেবনাজরের প্রধান আনা পোপোভা বলেছেন, মানুষ থেকে মানুষে সংক্রমণ ঘটানোর সক্ষমতা এখনো অর্জন করতে পারেনি ভাইরাসটি। তার আগে ভাইরাসটির সম্ভাব্য রূপান্তর এবং এটি মোকাবিলার ব্যাপারে পুরো বিশ্ব পর্যাপ্ত প্রস্তুতির সময় পাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, মানুষ সাধারণত প্রাণী অথবা দূষিত পরিবেশের সরাসরি সংস্পর্শে আসার মাধ্যমে এই ভাইরাসে আক্রান্ত হতে পারে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads