• সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬
অ্যাথলেট সালমার অনন্য কৃতিত্ব

অ্যাথলেট সালমা

ছবি : বাংলাদেশের খবর

অ্যাথলেটিকস

অ্যাথলেট সালমার অনন্য কৃতিত্ব

  • স্পোর্টস রিপোর্টার
  • প্রকাশিত ২৪ জানুয়ারি ২০১৯

ক্রীড়া বিষয়ে বাংলাদেশের প্রথম পিএইচডি ডিগ্রিধারী অ্যাথলেট সালমা আরজু। শিক্ষাজীবনে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেরা অ্যাথলেট। ট্র্যাক অ্যান্ড ফিল্ডই ছিল তার প্রিয় খেলা। মাঠের এই মানুষটি খেলোয়াড়ি জীবনে ১০০ মিটার, ২০০ মিটার, হাইজাম্প ও লংজাম্পে দেখিছেন শ্রেষ্ঠত্ব; দাপিয়ে বেরিয়েছেন মাঠ থেকে মাঠে।

ছোটবেলা থেকেই খেলার প্রতি ছিল সালমার অপার ভালোবাসা। তাতে স্কুল-কলেজে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে বরাবর চ্যাম্পিয়ন স্থানটি ধরে রাখেন তিনি। সে সময় উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে প্রতিটি প্রতিযোগিতায় তিনি ছিলেন সবার শীর্ষে। বাগেরহাটে জন্ম নেওয়া এই ক্রীড়াবিদ বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষাকেন্দ্রে উপ-পরিচালকের দায়িত্ব পালন করছেন। ১৯৯৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে ভর্তি হওয়ার পর থেকে শামসুন নাহার হল অ্যাথলেটিক্সে চ্যাম্পিয়ন স্থানটি ২০০০ সাল পর্যন্ত দখলে রাখেন সালমা। এরই মাঝে ১৯৯৮ সালে বিশ্ববিদ্যালয়ের সেরা ক্রীড়াবিদ হিসেবে ৪১তম সমাবর্তনে তৎকালীন রাষ্ট্রপতির কাছ থেকে সুলতানা কামাল পদক পান। এছাড়া ১৯৯৩ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত শামসুন নাহার হল ক্রীড়া প্রতিযোগিতায় বিশেষ অবদানের জন্য হলের রজতজয়ন্তী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকেও সালমা পদক গ্রহণ করেন। কৃতিত্বের সঙ্গে বিএসএস ও এমএসএস উত্তীর্ণ হওয়ার পর ২০১০ সালে ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ নিয়ে এমপিএড ডিগ্রিতে ভর্তি হন এবং ২০১৩ সালে কৃতিত্বের সঙ্গে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন সালমা। পরে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার গবেষণার বিষয় ছিল ‘ঈড়হঃৎরনঁঃরড়হ ড়ভ ইধহমষধফবংয কৎরৎধ ঝযরশশযধ চৎড়ঃরংযঃধহ রহ চবৎভড়ৎসধহপব ঝঢ়ড়ৎঃং ড়ভ ইধহমষধফবংয’.

খেলাধুলাকে ডক্টরেট করা নিয়ে সালমা জানান, পড়ালেখার পাশাপাশি সব সময়ই আমার কাছে সমান গুরুত্ব পেয়েছে খেলাধুলা। যখন পিএইচডি করার কথা চিন্তা করছিলাম তখনই আমার পরিচিত আঙিনার কথা মনে আসে। তাছাড়া এর আগে কেউ খেলাধুলাকে পিএইচডির বিষয় হিসেবে ভাবেননি। আমাদের দেশের খেলাধুলার সমস্যা, উত্তরণের পথ ও সম্ভাবনা নিয়ে আমার এই গবেষণা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads