• রবিবার, ৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭
ads
স্থগিত হতে পারে অলিম্পিক

ফাইল ছবি

অ্যাথলেটিকস

স্থগিত হতে পারে অলিম্পিক

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ২৪ মার্চ ২০২০

অবশেষে টনক নড়ল জাপান প্রধানমন্ত্রী শিনজো আবের। করোনা ভাইরাস পরিস্থিতি সত্ত্বেও এতদিন নিজ দেশে আসছে গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজনের ব্যাপারে অনড় ছিলেন তিনি। তবে অবস্থা আরো ভয়াবহ রূপ নেওয়ায় এবার নিজের আগের বক্তব্য থেকে সরে আসলেন আবে। আগামী ২৪ জুলাই থেকে অনুষ্ঠেয় টোকিও অলিম্পিক স্থগিত হতে পারে বলে জানিয়েছেন জাপানের শীর্ষ এই কর্তা।

রোববার জাপান পার্লামেন্টের এক ভাষণে আবে জানান, কোভিড-১৯ মহামারীর কারণে এখন কোনো কিছুই নিরাপদ না। ফলে অলিম্পিক স্থগিতের ব্যাপারে আমাদের বিবেচনা করতে হতে পারে। তবে আবের ঘোষণার কয়েক ঘণ্টা আগেই আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) থেকে জানানো হয়, আকস্মিক পরিকল্পনা অনুযায়ী আসছে আসরটি স্থগিত হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু আবে ও আইওসি কেউই এখনো চূড়ান্ত সিদ্ধান্ত দেননি। এ নিয়ে জরুরি এক বৈঠক করেছে আইওসির নির্বাহী বোর্ড। সেই বৈঠকেই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চার সপ্তাহ সময় নিয়েছে আইওসি।

এদিকে টোকিও অলিম্পিক স্থগিতের ব্যাপারে গত বেশ কয়েকদিন ধরেই আলোচনা চলছে। তবে কোনো ধরনের ঘোষণা না আসায় কানাডা অলিম্পিক কমিটি ইতোমধ্যে হুমকি দিয়ে জানিয়েছে, এ বছর টোকিও অলিম্পিক স্থগিত করা না হলে, কানাডার কোনো অ্যাথলেটকে পাঠানো হবে না।

জাপান টোকিও অলিম্পিকের জন্য ৩০ বিলিয়ন মার্কিন ডলার খরচ করবে। ফলে তারা চাইছে যে কোনো ভাবেই আসরটি আয়োজন সম্পন্ন করতে।

২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বের ১৮৯ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। এতে মৃত্যু হয়েছে ১৪ হাজার ৪৩৩ জনের। মোট আক্রান্ত হয়েছে প্রায় ৩ লাখ ৩০ হাজার মানুষ। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন প্রায় ৯৭ হাজার করোনা আক্রান্ত রোগী।

অলিম্পিকে না যাওয়ার ঘোষণা কানাডার : করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ২০২০ টোকিও অলিম্পিক ও প্যারা অলিম্পিকে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে কানাডা। প্রথম দেশ হিসেবে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ থেকে নিজেদের অ্যাথলেটদের প্রত্যাহার করেছে তারা। এতে নির্ধারিত সূচিতে টোকিও অলিম্পিক আয়োজন নিয়ে শঙ্কা আরও বেড়েছে। গতকাল সোমবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি তাদের এক প্রতিবেদনে বলেছে, সরকার, বিভিন্ন ক্রীড়া দল ও অ্যাথলেটদের পরামর্শ নিয়ে এই ‘কঠিন সিদ্ধান্ত’ নিয়েছে কানাডার অলিম্পিক ও প্যারাঅলিম্পিক কমিটি। পাশাপাশি টোকিও অলিম্পিক এক বছরের জন্য পিছিয়ে দেওয়ার দাবিও করেছে দেশটি। এদিকে, অস্ট্রেলিয়া জানিয়েছে, তারা এ বিষয়ে ‘পরিষ্কার’ যে, নির্ধারিত সূচিতে আসর মাঠে গড়াবে না। এমনকি অ্যাথলেটদের আগামী বছরের জন্য প্রস্তুতি নিতেও বলেছে তারা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads