• শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
মাহাথিরে আশা দেখছেন প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি

সংরক্ষিত ছবি

বাংলাদেশ

মাহাথিরে আশা দেখছেন প্রবাসী কল্যাণমন্ত্রী

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২০ মে ২০১৮

মালয়েশিয়ায় ড. মাহাথির মোহাম্মদ আবার প্রধানমন্ত্রী হওয়ায় সেখানে জনশক্তি পাঠানো আরো সহজ হবে বলে আশা করছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। গতকাল শনিবার সকালে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ৮ নম্বর ফ্লোরে ডিবেট ফর ডেমোক্র্যাসির এক অনুষ্ঠানে বক্তব্য দানকালে তিনি এ আশা ব্যক্ত করেন।

মাহাথির মোহাম্মদকে অভিবাসন ও বাংলাদেশের পক্ষের লোক মন্তব্য করে মন্ত্রী বলেন, ‘তিনি (মাহাথির) আমাদের পক্ষের লোক। তার সঙ্গে আমাদের আগে থেকেই ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। সুতরাং মালয়েশিয়ায় লোক পাঠাতে কোনো সমস্যা হবে না, বরং আরো ভালো হবে।’

দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘যুক্তি আলোয় দেখি’ শীর্ষক এ বিতর্ক প্রতিযোগিতায় সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। প্রতিযোগিতায় সরকারি দল হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং বিরোধী দল হিসেবে ইডেন মহিলা কলেজের দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীরা অংশ নেন।

প্রতিবন্ধীদের বিষয়ে মন্ত্রী বলেন, ‘প্রতিবন্ধীরা রাষ্ট্রের বোঝা নয়। আল্লাহ কোনো ঘরে প্রতিবন্ধী মানুষ দিয়ে আমাদের পরীক্ষা করেন। সুতরাং পরজন্মের জন্য হলেও প্রতিবন্ধীদের সঙ্গে ভালো ব্যবহার করতে হবে।’ প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে যত ধরনের সুবিধা রয়েছে, তার সবকিছু প্রতিবন্ধীদের দেওয়া হবে বলেও জানান মন্ত্রী। তিনি প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রতিবন্ধীদের ৫ লাখ টাকা অনুদান দেন।

হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ‘দুস্থ প্রতিবন্ধীদের ভাতা বাড়িয়ে ৭০০ টাকার স্থলে ১৫০০ টাকা এবং ভাতার আওতায় ৮ লাখের স্থলে ২০ লাখ করা প্রয়োজন।’ তিনি জাতীয় সংসদে প্রতিবন্ধীদের জন্য ৩টি আসন সংরক্ষিত রাখার দাবি জানান। তিনি আরো বলেন, ‘অনেক দৃষ্টিপ্রতিবন্ধী ইসলামী জ্ঞানসমৃদ্ধ এবং ভালো কোরআন তিলাওয়াত করতে পারেন।’ এসব প্রতিভাবান ইসলামী স্কলারকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে মসজিদ, মাদরাসাসহ ধর্মীয় প্রতিষ্ঠানগুলোয় সরকারিভাবে বিনা খরচে কর্মসংস্থানের ব্যবস্থা করার অনুরোধ করেন তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads