• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪২৮
নিবন্ধনের আওতায় আসছেন পল্লী চিকিৎসকরা

পল্লী চিকিৎসকদের বিশেষ বিবেচনায় সরকারি নিবন্ধন দেওয়ার কথা ভাবছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়

প্রতীকী ছবি

বাংলাদেশ

নিবন্ধনের আওতায় আসছেন পল্লী চিকিৎসকরা

  • হাসান শান্তনু
  • প্রকাশিত ২৭ মে ২০১৮

সারা দেশের পল্লী চিকিৎসকদের বিশেষ বিবেচনায় সরকারি নিবন্ধন দেওয়ার কথা ভাবছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। তাদের সনদপত্রের মূল্যায়নের জন্য আলাদা শিক্ষা বোর্ড গঠন করা হচ্ছে। এসব চিকিৎসকের সরকারি নিবন্ধন না থাকলেও, তারা তৃণমূলের মানুষের প্রাথমিক স্বাস্থ্যসেবায় বিশেষ অবদান রাখছেন দীর্ঘদিন থেকে। তাদের এ অবদান বিবেচনায় ও দেশে বিকাশমান মেডিকেল টেকনোলজি শিক্ষার ধারাকে এগিয়ে নিতে মন্ত্রণালয় বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্র বলছে, আয়ুর্বেদিক, ইউনানি ও হোমিওপ্যাথি চিকিৎসা শিক্ষা এবং চিকিৎসার দুটি আলাদা শিক্ষা বোর্ড গঠন করে নিয়ন্ত্রণ ও পরিচালনা করে আসছে মন্ত্রণালয়। একইভাবে নতুন শিক্ষা বোর্ডের মাধ্যমে নিবন্ধনের বাইরে থাকা বিভিন্ন চিকিৎসককে পরিচালনা ও সমন্বয় করা হবে। গ্রামীণ চিকিৎসকদের উন্নত প্রশিক্ষণও দেওয়া হবে। যেন তারা দক্ষতার সঙ্গে চিকিৎসা কার্যক্রম পরিচালনা করতে পারেন। এ লক্ষ্যে নতুন শিক্ষা বোর্ডের নাম প্রাথমিকভাবে নির্ধারণ ও আইনের খসড়াও তৈরি করছে মন্ত্রণালয়। গত ২৪ এপ্রিল স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এ বিষয়ে সবশেষ সভা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এসব উদ্যোগকে ইতিবাচকভাবে মূল্যায়ন করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা মনে করেন, পল্লী চিকিৎসক, মেডিকেল টেকনোলজিস্ট, রেডিও থেরাপিস্ট ও ডেন্টাল টেকনোলজিস্টরা স্বাস্থ্যসেবার অবিচ্ছেদ্য অংশ। শিক্ষা বোর্ডের মাধ্যমে সনদপত্র দেওয়া হলে তারা সম্মানিত বোধ করবেন। তখন তারা সরকারি প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণেও থাকবে। কয়েক বছর আগে মন্ত্রণালয় এমন উদ্যোগ নিলেও বিভিন্ন জটিলতার কারণে এর বাস্তবায়ন হয়নি।

বিশেষজ্ঞদের সঙ্গে আলাপকালে তারা জানান, গ্রামীণ চিকিৎসকদের প্রাথমিক চিকিৎসাসেবা দেওয়ার প্রশিক্ষণ থাকে। ব্যবস্থাপত্রে নির্ধারিত ১২টি ওষুধের নাম লেখার অনুমতিও তাদের আছে। তবে বাংলাদেশে মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) প্রণীত ২০১০ সালের আইনের ২২(১) ধারা অনুযায়ী, সরকারি নিবন্ধন ছাড়া অ্যালোপ্যাথিক চিকিৎসা দেওয়ার কার্যক্রমের সঙ্গে জড়িত থাকা নিষিদ্ধ ও দণ্ডণীয় অপরাধ। এতে পল্লী চিকিৎসকরা প্রায় সময় হয়রানির শিকার হন। নতুন শিক্ষা বোর্ড হলে তাদের এ ধরনের হয়রানিও দূর হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের শীর্ষপর্যায়ের কর্মকর্তাদের দেওয়া তথ্য মতে, পল্লী চিকিৎসকদের নিবন্ধনের নীতিমালা ঠিক করবে মন্ত্রণালয়সহ এর অধীন অধিদফতর ও পরিদফতরের কর্মকর্তারা। এতে স্বাস্থ্য অধিদফতর, বিএমডিসি ও বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্র্যাকটিশনার্স অ্যাসোসিয়েশনের (বিপিএমপিএ) প্রতিনিধিসহ বিশেষজ্ঞ চিকিৎসকরাও থাকবেন। তারাই নির্ধারণ করবেন পল্লী চিকিৎসকদের কোন পদ্ধতিতে নিবন্ধন দেওয়া যায়।

পল্লী চিকিৎসকদের বাইরে সারা দেশের হাসপাতালে আরেক শ্রেণির চিকিৎসক কর্মরত আছেন। সনদপত্র অনুযায়ী উচ্চ মানের চিকিৎসাসেবা দেওয়ার সরকারি অনুমতি তাদেরও আছে। তাদের অনেকে ‘মেডিকেল টেকনোলজিস্ট’ও বলে থাকেন। সরকারি ও বেসরকারি হাসপাতালে মিলিয়ে এ রকম কয়েক লাখ চিকিৎসক কর্মরত আছেন। তাদেরও স্বীকৃত কোনো নিবন্ধন নেই। ফলে তাদের সনদপত্রেরও সবখানে গ্রহণযোগ্য স্বীকৃতি মেলে না। তাদেরও নিবন্ধনের আওতায় আনার পাশাপাশি সনদপত্রের সরকারি স্বীকৃতি দেওয়ার পরিকল্পনা করছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

জানা যায়, ‘ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি’ ও ‘মেডিকেল টেকনোলজি ইনস্টিটিউট’ ইত্যাদি নামে দেশজুড়ে অনেক প্রতিষ্ঠান আছে। এসব প্রতিষ্ঠানের সনদপত্র নিয়ে প্রতিবছর অনেকে সরকারি ও বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানে চাকরিতে ঢুকছেন। তবে প্রতিষ্ঠানগুলোর চূড়ান্ত নিয়ন্ত্রণ ও পরিচালনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের আলাদা শিক্ষা বোর্ড নেই। ফলে প্রতিষ্ঠানগুলোর পরিচালনায় মন্ত্রণালয়কে প্রায় সময় বেকায়দায় পড়তে হচ্ছে। এসব প্রতিষ্ঠান থেকে নেওয়া সনদপত্রের স্বীকৃতির বিষয়েও শিক্ষার্থীরা কর্মক্ষেত্রে বিড়ম্বনার শিকার হচ্ছেন। কারিগরি শিক্ষা বোর্ড পরিচালিত স্বাস্থ্য প্রযুক্তি ও সেবা শিক্ষাক্রমের অধীনে ২০০৫ সাল থেকে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালিত হয়ে আসছে।

অনুসন্ধানে জানা যায়, পল্লী চিকিৎসকরা বেশি স্বাস্থ্যসেবা দিয়ে থাকেন তৃণমূলের সাধারণ রোগীদের। নীতিমালা অনুযায়ী তারা সাধারণ পর্যায়ের ১২টি ওষুধের নাম ব্যবস্থাপত্রে রোগীদের দিতে পারেন। তাদের নিবন্ধনের আওতায় আনা ও তাদের সনদপত্রের স্বীকৃতির বিষয়ে অতীতের কোনো সরকারের আমলেই স্বাস্থ্য মন্ত্রণালয় তেমন ভাবেনি। অতীতে অনেকবার এ বিষয়ে প্রতিশ্রুতি দেওয়া হলেও বাস্তবায়ন হয়নি।

সারা দেশে পল্লী চিকিৎসকের সংখ্যা কত, এ রকম তথ্য সরকারি বা বেসরকারি কোনো প্রতিষ্ঠানের কাছে নেই। স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তাদের ধারণা, সারা দেশে কয়েক লাখ পল্লী চিকিৎসক আছেন। দেশের চার শতাধিক প্রতিষ্ঠানে বছরে ৩০ হাজার শিক্ষার্থী মেডিকেল টেকনোলজি খাতের বিভিন্ন কোর্সে পড়াশোনা করেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads