• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
থাই রাজকুমারী মহাচক্রী ঢাকা আসছেন আজ

থাই রাজকুমারী মহাচক্রী

সংগৃহীত ছবি

বাংলাদেশ

থাই রাজকুমারী মহাচক্রী ঢাকা আসছেন আজ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৮ মে ২০১৮

দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে চার দিনের রাজকীয় সফরে আজ সোমবার ঢাকা আসছেন থাইল্যান্ডের রাজকুমারী মহাচক্রী সিরিনধরন। তিনি দেশটির ১১ সদস্যের উচ্চপদস্থ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর আমন্ত্রণে রাজকুমারীর এ সফর। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বিকাল ৪টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন।

থাইল্যান্ডের প্রয়াত রাজা ভূমিবলের দ্বিতীয় কন্যা রাজকুমারী মহাচক্রী সিরিনধরন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন। এছাড়া তিনি কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরসহ বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় করবেন। তার সম্মানে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর দেওয়া নৈশভোজেও অংশ নেবেন তিনি।

মহাচক্রী তার প্রয়াত বাবা রাজা ভূমিবল প্রতিষ্ঠিত ‘রয়েল চাইপাতানা ফাউন্ডেশন’-এর অর্থায়নে বাংলাদেশে বাস্তবায়নাধীন বেশ কিছু প্রকল্প পরিদর্শন করবেন। এর মধ্যে রয়েছে স্কুল শিক্ষার্থীদের জন্য নেওয়া জনস্বাস্থ্য ও স্যানিটেশন প্রকল্প এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের অধীনে কৃষকদের জন্য টেকসই কৃষি প্রকল্প ও সুবিধাজনক অর্থনীতি শিক্ষাকেন্দ্র। আগামী ৩০ মে তিনি চট্টগ্রামের টাইগার পাসে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সহযোগিতায় চট্টগ্রামে পাহাড় ক্ষয় প্রতিরোধে একটি নতুন পরিবেশ সংরক্ষণ প্রকল্প উদ্বোধন করবেন।

রাজকুমারীর এ সফরের মাধ্যমে বঙ্গোপসাগরীয় উপকূলবর্তী দুই দেশের মধ্যে সম্পর্ক একটি ভিন্ন মাত্রা পাবে বলে জানিয়েছেন থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনীম।

সূত্র জানায়, ২০১৭ সালে থাই পররাষ্ট্রমন্ত্রী ডন প্রামুদিনাইয়ের ঢাকা সফরকালেই রাজকুমারীর এ সফর চূড়ান্ত করা হয়। তিনি ২০১০ এবং ২০১১ সালেও বাংলাদেশ সফরে এসেছিলেন। সে সময় তিনি ঢাকার বাইরে একাধিক উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন।

রাজকুমারীর এবারের সফরসূচিতে আরো রয়েছে ঢাকায় মুক্তিযুদ্ধ জাদুঘর এবং চট্টগ্রামের জাতিতাত্ত্বিক জাদুঘর পরিদর্শন। এছাড়া ঢাকা সেনানিবাসে প্রয়াস ইনস্টিটিউটে বুদ্ধিপ্রতিবন্ধী শিশু, উত্তরার আজমপুর সরকারি উচ্চ বিদ্যালয় ও গাজীপুরের মারিয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী এবং বাংলাদেশে কৃষি উন্নয়ন করপোরেশনে কৃষকদের সঙ্গে কথা বলবেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads