• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৪
ads
এশীয় চারুকলা প্রদর্শনী লাইভ পেইন্টিং আজ

১৮তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীর আয়োজন করা হয়।

সংগৃহীত ছবি

বাংলাদেশ

এশীয় চারুকলা প্রদর্শনী লাইভ পেইন্টিং আজ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৫ সেপ্টেম্বর ২০১৮

দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীর ১৮তম আসর বসেছে বাংলাদেশে। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে মাসব্যাপী চলবে এ প্রদর্শনী। আয়োজনের সমাপনী অনুষ্ঠিত হবে ৩০ সেপ্টেম্বর। প্রদর্শনীর চতুর্থ দিনে গতকাল মঙ্গলবার অংশগ্রহণকারী শিল্পীদের সৌজন্যে নৌবিহারের আয়োজন করা হয়।

অংশগ্রহণকারী শিল্পীদের নিয়ে একটি লঞ্চ সকাল সাড়ে ৯টায় সদরঘাট থেকে বুড়িগঙ্গা হয়ে মেঘনা নদীর মোহনা পর্যন্ত গিয়ে বিকাল সাড়ে ৫টায় আবার সদরঘাট ফিরে আসে। এ সময় শিল্পীরা নদীপাড়ের প্রাকৃতিক দৃশ্যকে তাদের ক্যানভাসে ধারণ করেন। দুপুরে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা। বাউল সঙ্গীত পরিবেশন করেন শিল্পী ফকির শাহাবুদ্দীন, গোলাপী, বাবলী দেওয়ান ও কাজল দেওয়ান। বিদেশি ভাষায় গান ও নৃত্য পরিবেশন করেন ঢাকা সাংস্কৃতিক দলের শিল্পীরা।

এবারের আসরে অংশ নিচ্ছেন বিশ্বের ৬৮ দেশের চারুশিল্পীরা। চারুকলা প্রতিযোগিতায় শিল্পকর্ম জমা দিয়েছেন ২৬৬ বিদেশি শিল্পীর মধ্যে ২২৩ জন। আয়োজনে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করছেন ১৯৯ শিল্পী। তাদের মধ্যে প্রতিযোগিতায় অংশ নিয়েছেন ১০৭ জন। গত ১ সেপ্টেম্বর এবারের আসরের উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads