• শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
অভিজ্ঞতায় এগিয়ে ঢাকা

কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিন

ছবি : সংগৃহীত

বিপিএল

অভিজ্ঞতায় এগিয়ে ঢাকা

  • স্পোর্টস রিপোর্টার
  • প্রকাশিত ০৮ ফেব্রুয়ারি ২০১৯

গেল পাঁচ আসরের মধ্যে তিনবারের চ্যাম্পিয়ন। চারবারের ফাইনালিস্ট। বিপিএলের ষষ্ঠ আসরেও ফাইনালে উঠেছে ঢাকা ডায়নামাইটস। সব মিলিয়ে ছয় আসরে পঞ্চমবারের মতো ফাইনাল খেলতে যাচ্ছে ঢাকা। আজ বিপিএলের ফাইনালে ঢাকার প্রতিপক্ষ কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

কুমিল্লা এর আগে একবারই ফাইনালে উঠেছিল। সেটা ২০১৫-১৬ মৌসুমে। প্রথমবারই বাজিমাত করে দলটি। মাশরাফির নেতৃত্বে শিরোপা ঘরে তোলে কুমিল্লা। ফাইনালে সেবার কুমিল্লা হারিয়েছিল বরিশাল বুলসকে। এবার নানা ঘাত-প্রতিঘাত কাটিয়ে দ্বিতীয়বারের মতো বিপিএলের ফাইনালে কুমিল্লা। এবার তাদের প্রতিপক্ষ ঢাকা। যে দলটি বিপিএলে সবচেয়ে বেশি শিরোপা জেতা ও অভিজ্ঞ।

আজ ফাইনালের মঞ্চে কোন দল এগিয়ে থাকবে? অভিজ্ঞতার দিক বিবেচনা করলে অনুমিতভাবে এগিয়ে থাকবে সাকিবের ঢাকাই। তবে লিগ পর্বের ম্যাচ বিশ্লেষণ করলে এগিয়ে কুমিল্লা। লিগ পর্বের দুটি ম্যাচেই কুমিল্লার কাছে হেরেছিল ঢাকা। কিন্তু আজ শিরোপা লড়াইয়ের দিনে অভিজ্ঞতার দিক থেকে ঢাকাকেই এগিয়ে রাখছেন কুমিল্লার কোচ সালাহউদ্দিন।

গতকাল টিম অনুশীলনের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হন তিনি। যেখানে তিনি বলেন, ‘আপনি যতই বলেন চাপ নেবেন না, আমি ঠিক আছি, এটা আসলে হয় না। যখন মাঠের ভেতর ঢোকে পরিস্থিতি কিন্তু বদলে যায়। ঢাকার সুবিধা হলো তাদের অনেক ফাইনাল খেলার অভিজ্ঞতা আছে। আমাদের খুব বেশি নেই। কিন্তু এখানেই বোঝা যাবে মাঠে তারা প্রেসার কীভাবে হ্যান্ডেল করে। কারণ ফাইনাল ম্যাচে এটাই বড় পার্থক্য হয়ে যাবে। যেহেতু আমার টিমের বেশিরভাগই তরুণ, তারা খুব মাঠের ভেতর ফাইট করে। যারা মাঠে ফাইট করে তাদের জেতার সুযোগ বেশি থাকে।’

ফাইনালে আজ মুখোমুখি দুই দলের কোচই দেশি। ঢাকার কোচ খালেদ মাহমুদ সুজন, কুমিল্লার সালাহউদ্দিন। বিষয়টিতে বেশ রোমাঞ্চিত সালাহউদ্দিন। তার মতে, এবারের সাফল্যের পর সামনের দিনগুলোতে দৃষ্টিভঙ্গি বদলাবে ফ্র্যাঞ্চাইজিগুলোর। তিনি বলেন, ‘আমি খুবই খুশি যে দুজন দেশি কোচের দল ফাইনাল খেলছে। আমি আশা করি, দেশের কোচদের অনেক লাভ হবে এতে। প্রথমবার যেভাবে শুরু হয়েছিল, এরপর আস্তে আস্তে দেশি কোচরা হারিয়ে যাচ্ছিল প্রতিটি ফ্র্যাঞ্চাইজি থেকে। এমনকি সহকারী কোচ যারা ছিল, তাদেরও কাজের পরিধি কমে যাচ্ছিল। এবার যেহেতু আমরা দুই ফাইনালিস্ট দেশি, ফ্র্যাঞ্চাইজিরা হয়তো পরবর্তী সময়ে চিন্তা করবে আমাদের দেশি কোচদের আরেকটু সুযোগ দেওয়া উচিত।’

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads