• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
বছরের সর্বনিম্ন অবস্থানে ডিএসইর তিন সূচক

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৫২ পয়েন্ট কমে ৫ হাজার ৩৯০ পয়েন্টে নেমে এসেছে

ছবি সংরক্ষিত

পুঁজিবাজার

বছরের সর্বনিম্ন অবস্থানে ডিএসইর তিন সূচক

  • প্রকাশিত ২০ মে ২০১৮

দর পতন থামছে না পুঁজিবাজারে।  সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৫২ পয়েন্ট কমে ৫ হাজার ৩৯০ পয়েন্টে নেমে এসেছে।  এছাড়া ডিএসইর শরীয়াহ সূচক ডিএসইস ১২ পয়েন্ট কমে ১ হাজার ২৬৫ পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক ১৬ পয়েন্ট কমে নেমে এসেছে ২ হাজার ৯ পয়েন্টে।  চলতি বছরে এ তিন সূচকের এটিই সর্বনিম্ন অবস্থান।

আমানতের তুলনায় ঋণের অনুপাত বেশি হওয়ায় গত ডিসেম্বর থেকেই বেসরকারী বাণিজ্যিক ব্যাংকগুলোতে তরল্য সঙ্কট তীব্র হয়ে উঠে। এতে ব্যাংকগুলোতে সব ধরনের সুদের হার বেড়ে যায়। এ সময় পুঁজিবাজার থেকে কিছু বিনিয়োগও প্রত্যাহার করে সংশ্লিস্ট প্রতিষ্ঠানগুলো। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে আসায় চলতি বছরের শুরু থেকেই পুঁজিবাজারে অস্থিরতা দেখা যায়, যা এখনো অব্যাহত রয়েছে।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ২৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির শেয়ার দর।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব সূচকের পতনের মধ্য  দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ১৬৮ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৩৫  পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৩৮টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads