• শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
শেয়ার কেলেঙ্কারি মামলার চার্জ গঠন ৭ আগস্ট

অলিম্পিক ইন্ডাস্ট্রিজের লোগো

ছবি: সংগৃহীত

পুঁজিবাজার

অলিম্পিক ইন্ডাস্ট্রিজ

শেয়ার কেলেঙ্কারি মামলার চার্জ গঠন ৭ আগস্ট

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৬ জুলাই ২০১৮

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধনে সেরা দশ কোম্পানির তালিকায় রয়েছে খাদ্য খাতের কোম্পানি অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ১৯৯৬ সালে অন্য বেশ কয়েকটি কোম্পানির সঙ্গে এ কোম্পানির শেয়ার নিয়েও কারসাজি হয়। ওই কারসাজির অভিযোগে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের বিরুদ্ধে মামলা হয়।

দীর্ঘদিন স্থগিত থাকার পর বিশেষ ট্রাইব্যুনালে গত মঙ্গলবার মামলাটির কার্যক্রম শুরু হয়েছে। অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ার কেলেঙ্কারির মামলার চার্জ গঠনের জন্য আগামী ৭ আগস্ট দিন ধার্য করেছেন পুঁজিবাজার বিষয়ক বিশেষ ট্রাইব্যুনালের বিচারক আকবর আলী শেখ।

১৯৯৬ সালে শেয়ার কেলেঙ্কারির ঘটনায় ১৯৯৯ সালে বাদী হিসেবে মামলাটি দায়ের করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তৎকালীন নির্বাহী পরিচালক এমএ রশীদ খান। এতে আসামি করা হয় অলিম্পিক ইন্ডাস্ট্রিজের উদ্যোক্তা আজিজ মোহাম্মদ ভাই ও তৎকালীন পরিচালক মোহাম্মদ ভাইকে। ইতোমধ্যে মোহাম্মদ ভাই চলতি বছরের ৯ জুলাই মারা গেছেন।

উচ্চ আদালতের আদেশে মামলাটি দীর্ঘদিন স্থগিত ছিল। গত মঙ্গলবার ওই স্থগিতাদেশ প্রত্যাহারের কপি দাখিলের মাধ্যমে পুঁজিবাজার বিষয়ক বিশেষ ট্রাইব্যুনালে মামলার বিচার কাজ পুনরায় শুরু হয়েছে। মামলাটি ২০১৫ সালে এই ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। কিন্তু উচ্চ আদালতের নির্দেশে ২০১৩ সাল থেকে মামলাটির বিচার কাজ স্থগিত ছিল।

গত বছরের ৩০ নভেম্বর উচ্চ আদালত অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ার কেলেঙ্কারি মামলায় স্থগিতাদেশ বাতিল করেন। বিচারক এম এনায়েতুর রহিম ও শহিদুল করিমের দ্বৈত বেঞ্চ এই বাতিলের আদেশ দেন।

গত ২৪ জুলাই আসামিপক্ষের আইনজীবী বোরহান উদ্দিন ট্রাইব্যুনালে উচ্চ আদালতের স্থগিতাদেশ প্রত্যাহারের কপি দাখিল করেন। একই সঙ্গে মোহাম্মদ ভাইয়ের মৃত্যুর সনদ দাখিল করেন।

এর আলোকে মোহাম্মদ ভাইয়ের মৃত্যুর সত্যতা যাচাইয়ে সংশ্লিষ্ট থানার পুলিশকে নির্দেশ দেন আদালত।

একই সঙ্গে মামলাটির চার্জ গঠনের জন্য আগামী ৭ আগস্ট দিন ধার্য করেছেন ট্রাইব্যুনালের বিচারক। তবে ৭ আগস্টের মধ্যে মোহাম্মদ ভাইয়ের মৃত্যুর বিষয়ে সংশ্লিষ্ট থানার পুলিশ কোনো রিপোর্ট জমা দিতে না পারলে চার্জ গঠন সম্ভব হবে না।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads