• মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
ads
দুই ব্যাংকের ১৪০০ কোটি টাকার বন্ড অনুমোদন

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

সংগৃহীত ছবি

পুঁজিবাজার

দুই ব্যাংকের ১৪০০ কোটি টাকার বন্ড অনুমোদন

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৮ নভেম্বর ২০১৮

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই ব্যাংকের ১৪০০ কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)। কোম্পানি দুটি হলো ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক এবং শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড।

গত মঙ্গলবার বিএসইসির ৬৬৩তম কমিশন সভায় কোম্পানিটির এ বন্ড অনুমোদন করা হয়। বিএসইসির নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড : ব্যাংক খাতের এ কোম্পানির ৮০০ কোটি টাকার রিডেম্পবল নন কনভারটেবল ফ্লোটিং রেট সাব-অর্ডিনেটেড বন্ড ছাড়বে, যার মেয়াদ হচ্ছে সাত বছর। বন্ডটির বৈশিষ্ট্য হচ্ছে নন কনভারটেবল, ফুল রিডেম্পবল, কুপল বিয়ারিং, আন সিকিউরেটেড, আন লিস্টিং সাব-অর্ডিনেটেড বন্ড। বন্ডটি ৭ বছরে পূর্ণ অবসায়ন হবে যা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এবং উচ্চ সম্পদশালী বিনিয়োগকারীগণকে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, টাইয়ার টু এর শর্ত পূরণ করবে। বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা। এই বন্ডের ট্রাস্টি হিসেবে এমটিবি ক্যাপিটাল লিমিটেড কাজ করছে।

শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড : ব্যাংক খাতের এ কোম্পানি ৬০০ কোটি টাকার মুদারাবা রিডেম্পবল ফ্লোটিং রেট সাব-অর্ডিনেটেড বন্ড ছাড়বে, যার মেয়াদ হচ্ছে সাত বছর। বন্ডটির বৈশিষ্ট্য হচ্ছে নন কনভারটেবল, ফুল রিডেম্পবল, ফ্লোটিং রেট, আন সিকিউরেটেড, আন লিস্টিং সাব-অর্ডিনেটেড বন্ড। বন্ডটি সাত বছরে পূর্ণ অবসায়ন হবে, যা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, ফান্ড, করপোরেটস এবং অন্যান্য যোগ্য বিনিয়োগকারীকে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে টাইয়ার টু’র শর্ত পূরণ করবে। বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা। এই বন্ডের ট্রাস্টি গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কো. লিমিটেড কাজ করছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads