• রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৫
ads
এসকোয়্যার নিটের শেয়ার নিয়ে সতর্ক বিনিয়োগকারীরা

ফাইল ছবি

পুঁজিবাজার

এসকোয়্যার নিটের শেয়ার নিয়ে সতর্ক বিনিয়োগকারীরা

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৯ এপ্রিল ২০১৯

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করা এসকোয়্যার নিট কম্পোজিট লিমিটেডের শেয়ার লেনদেন শুরু হয়েছে আজ মঙ্গলবার। প্রথম দিনই কোম্পানিটির শেয়ার থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন সচেতন বিনিয়োগকারীরা। এর আগে বুক বিল্ডিং পদ্ধতিতে যতগুলো কোম্পানি তালিকাভুক্ত হয়েছে তার ৭৫ শতাংশ কোম্পানির শেয়ার দর এখন কাট-অফ প্রাইসের নিচে। কোনোটির দর কাট-অফ প্রাইসের প্রায় অর্ধেকে নেমে এসেছে।

গতকাল এসকোয়্যার নিটের শেয়ার সর্বশেষ ৪৫ টাকা ৭০ পয়সায় লেনদেন হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নতুন কোম্পানিগুলোর প্লেসমেন্ট শেয়ার ও লক ফ্রি শেয়ার চড়া দামে বিক্রি করতে কোম্পানিসহ একটি কারসাজি চক্র জড়িত রয়েছে। তারা শেয়ার বেচা শেষ করে দিলেই হু হু করে কমতে থাকে সেসব শেয়ারের দর। আর পকেট খালি হয় সাধারণ বিনিয়োগকারীদের। তাই নতুন এই কোম্পানির শেয়ার দর নিয়ে বেশ সতর্ক দেখা গেছে বিনিয়োগকারীদের।

বিতর্কিত বুক বিল্ডিং পদ্ধতিতে আসা কোম্পানিটির শেয়ার দর নিয়ে গত কয়েক দিন ধরে বেশ আলোচনা চলছিল। বাজার বিশেষজ্ঞরা এ শেয়ারের ব্যাপারে আগেই সতর্ক করেছিল। এর আগে যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের (ইআই) বিডিংয়ের ভিত্তিতে কোম্পানিটির শেয়ারের কাট-অফ প্রাইস নির্ধারিত হয় ৪৫ টাকা। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনক্রমে কাট-অফ প্রাইসের ১০ শতাংশ কমে অর্থাৎ ৪০ টাকা ৫০ পয়সায় সাধারণ বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে পারেন। এজন্য কোম্পানিটি লটারির মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার বরাদ্দ দেয়। এদিকে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করতে যাওয়া কোম্পানিটির প্রতিটি শেয়ার সর্বোচ্চ ৩৬ টাকা দরে ইস্যু করার যোগ্যতা রয়েছে। আর্নিংস বেজড ভ্যালু পার শেয়ার পদ্ধতিতে গণনা করে কোম্পানিটির শেয়ার দর এটি পাওয়া যায়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads