• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬
ads
সাড়ে ৮ হাজার কোটি টাকা মূলধন ফিরে পেল ডিএসই

ছবি : সংগৃহীত

পুঁজিবাজার

সাড়ে ৮ হাজার কোটি টাকা মূলধন ফিরে পেল ডিএসই

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০২ জুন ২০১৯

দেশের শেয়ারবাজারে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসেই বড় উত্থান হয়েছে। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন এক সপ্তাহের ব্যবধানে বেড়েছে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকা। বাজার মূলধনের পাশাপাশি বাজারটির সবকটি মূল্যসূচক ও লেনদেনের পরিমাণও বেড়েছে।

গত সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৪ হাজার ১৬৪ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৩ লাখ ৮৫ হাজার ৮৬২ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ৩০২ কোটি টাকা।

বাজার মূলধন বাড়ার পাশাপাশি গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনের অংশ নেওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে ১৯৯টির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১১৩টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম।

বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১২৭ দশমিক ১৫ পয়েন্ট বা ২ দশমিক ৪২ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ১৯ দশমিক ৮১ পয়েন্ট বা দশমিক ৩৮ শতাংশ।

অন্য দুটি মূল্যসূচকের মধ্যে গত সপ্তাহে ডিএসই-৩০ আগের সপ্তাহের তুলনায় বেড়েছে ৪৩ দশমিক ৭৮ পয়েন্ট বা ২ দশমিক ৪০ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ১৪ দশমিক ৬১ পয়েন্ট বা দশমিক ৮০ শতাংশ।

আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ২১ দশমিক ৩৬ পয়েন্ট বা ১ দশমিক ৭৯ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ৪ দশমিক ৬৬ পয়েন্ট বা দশমিক ৩৯ শতাংশ।

এদিকে সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৩৬৮ কোটি ২৯ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৩৫৮ কোটি ৬০ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৯ কোটি ৬৯ লাখ টাকা বা ২ দশমিক ৭০ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৮৪১ কোটি ৪৭ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ৪৮ কোটি ৪৫ লাখ টাকা বা ২ দশমিক ৭০ শতাংশ।

গত সপ্তাহে মোট লেনদেনের ৮৬ দশমিক ৮৬ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ৭ দশমিক ৯৪ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৪ দশমিক ১২ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের এবং ১ দশমিক ৮ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ৬৪ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৩ দশমিক ৪৯ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল লাইফের শেয়ার লেনদেন হয়েছে ৪৮ কোটি ২৪ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ২ দশমিক ৬২ শতাংশ। ৪৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ।

লেনদেনে এরপর রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যাল, নিউ লাইন ক্লোথিংস, জেএমআই সিরিঞ্জ, ইস্টার্ন কেবলস, ব্র্যাক ব্যাংক, এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এবং ফরচুন সুজ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads