• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬
ads
ডাচ্-বাংলার শেয়ার বিক্রি করছে বিদেশি উদ্যোক্তা

ফাইল ছবি

পুঁজিবাজার

ডাচ্-বাংলার শেয়ার বিক্রি করছে বিদেশি উদ্যোক্তা

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৬ নভেম্বর ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান ডাচ্-বাংলা ব্যাংকের মালিকানা ছেড়ে দিচ্ছে প্রতিষ্ঠাকালীন বিদেশি উদ্যোক্তা প্রতিষ্ঠান। নেদারল্যান্ডসের রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট ফাইন্যান্স কোম্পানি (এফএমও) ইতোমধ্যে তাদের হাতে থাকা ডাচ্-বাংলা ব্যাংকের সব শেয়ার বিক্রি করার ঘোষণা দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত দেশের বেসরকারি খাতের ডাচ্-বাংলা ব্যাংক থেকে দীর্ঘ ২৩ বছর পর বিনিয়োগ পুরোপুরি প্রত্যাহার করে নিচ্ছে নেদারল্যান্ডসের এ আর্থিক প্রতিষ্ঠানটি। গত ৩১ অক্টোবর নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট ফাইন্যান্স কোম্পানি ঘোষণা দেয়, তাদের হাতে থাকা ডাচ্-বাংলা ব্যাংকের ৪৬ লাখ ৯২ হাজার ৫৫০ শেয়ার বিক্রি করা হবে, যার বাজার মূল্য প্রায় ৩৩ কোটি ৭৮ লাখ টাকা। শেয়ারগুলো ব্লক মার্কেটে বিক্রি করবে বলে ঘোষণা দিয়েছে বিদেশি প্রতিষ্ঠানটি।

১৯৯৬ সালে স্থানীয় উদ্যোক্তা মোহাম্মদ সাহাবুদ্দিন আহমেদের সঙ্গে নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট ফাইন্যান্স কোম্পানির যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত হয় ডাচ্-বাংলা ব্যাংক। যদিও ব্যাংকটিতে ডাচ প্রতিষ্ঠানের শেয়ার রয়েছে এক শতাংশেরও কম। ডাচ্-বাংলা ব্যাংকে বিদেশিদের মধ্যে সবচেয়ে বেশি শেয়ার রয়েছে হংকংয়ের কোম্পানি ইকোট্রিম হংকং লিমিটেডের হাতে।

‘এ’ ক্যাটাগরির প্রতিষ্ঠানটি ২০০১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমান ব্যাংকটির বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ৬২০ কোটি টাকা।

সর্বশেষ ডাচ্-বাংলা ব্যাংকের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর, ১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ব্যাংকটির শেয়ারপ্রতি আয় হয়েছে ২ টাকা ৯০ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ৭ পয়সা।

চলতি হিসাব বছরের ৯ মাসে (জানুয়ারি ’১৯-সেপ্টেম্বর ’১৯) কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৭৩ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ৫ টাকা ৩২ পয়সা। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৫২ টাকা ৮৭ পয়সা।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads