• রবিবার, ৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
পাঁচ বছর পর চার হাজার পয়েন্টের নিচে ডিএসই সূচক

সংগৃহীত ছবি

পুঁজিবাজার

পাঁচ বছর পর চার হাজার পয়েন্টের নিচে ডিএসই সূচক

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৬ মার্চ ২০২০

আগের সপ্তাহের মতো চলতি সপ্তাহেও শেয়ারবাজারে করোনা ভাইরাস আতঙ্ক বিদ্যমান। যে আতঙ্কে সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রোববার শেয়ারবাজারে বড় পতন ঘটেছে, যা দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচককে প্রায় ৫ বছর পরে ৪ হাজারের নিচে নিয়ে গেছে।

গতকাল লেনদেনের শুরুতেই ডিএসইর মূল্যসূচক ডিএসইএক্সে বড় পতন ঘটে। লেনদেনের মাত্র ১১ মিনিটেই কমে যায় ২০৯ পয়েন্ট। তবে দিন শেষে ১৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৩৯৬৯ পয়েন্টে। যা প্রায় ৪ বছর সাড়ে ১০ মাস বা ২০১৫ সালের ৫ মে’র মধ্যে সর্বনিম্ন।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়া সূচক ৩১ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৪৮ পয়েন্ট এবং সিডিএসইটি সূচকটি ২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯২৬, ১৩৩৩ ও ৭৮৯ পয়েন্টে। এদিকে গতকাল ডিএসইর বাজার মূলধন ১০ হাজার ২৪৮ কোটি ৮৯ লাখ ৬৭ হাজার টাকা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ১১ হাজার ১১৩ কোটি ৬৭ লাখ ১৬ হাজার টাকা। এটা বৃহস্পতিবার লেনদেন শেষে ছিল ৩ লাখ ২১ হাজার ৩৬২ কোটি ৫৬ লাখ ৮৩ হাজার টাকায়। ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৭৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা আগের দিন থেকে ৩৫ কোটি ৭৩ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪০৯ কোটি ৪২ লাখ টাকার। ডিএসইতে গতকাল ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০টির বা ২.৮২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৩৮টির বা ৯৫.২১ শতাংশের এবং ৭টি বা ১.৯৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে গতকাল টাকার পরিমাণে সবচেয়ে বেশি অর্থাৎ ১৩ কোটি ১৪ লাখ টাকার লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের। দ্বিতীয় সর্বোচ্চ ১০ কোটি ২৯ লাখ টাকার গ্রামীণফোন এবং তৃতীয় সর্বোচ্চ ৯ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে ওরিয়ন ফার্মার। এছাড়া ডিএসইতে টপটেন লেনদেন থাকা অপর কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- স্কয়ার ফার্মা, বিএটিবিসি, সামিট পাওয়ার, লাফার্জহোলসিম, ওরিয়ন ইনফিউশন, ব্র্যাক ব্যাংক ও ন্যাশনাল টিউবস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৮৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ১৫৪ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২টির, কমেছে ২৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির দর। গতকাল সিএসইতে ২৪ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads