• বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭
ads
ক্রেতা শূন্য শেয়ারবাজার

প্রতীকী ছবি

পুঁজিবাজার

ক্রেতা শূন্য শেয়ারবাজার

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২২ মার্চ ২০২০

শেয়ারের ফ্লোর প্রাইস বা সর্বনিম্ন দর বেধে দেওয়ার পর বৃহস্পতিবার বেশিরভাগ শেয়ারের কোনো ক্রেতা ছিল না। আজ রোববারের লেনদেনেও প্রায় একই অবস্থা। দুপুর সোয়া ১২টা পর্যন্ত লেনদেনে আসা ৩৩৪ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে সর্বোচ্চ ২০টির ক্রেতা দেখা গেছে। শুধু মুন্নু সিরামিক কোম্পানির ক্ষেত্রে যথেষ্ট ক্রেতা ও বিক্রেতার দেখা মিলছে।

লেনদেন শুরুর পর প্রথম ২ ঘণ্টা শেষে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৯ শেয়ার ও ফান্ডের মধ্যে ২১১টিই দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল। এ সময় দর বেড়ে কেনাবেচা হচ্ছিল মাত্র ১৩টি শেয়ার। অপরিবর্তিত ছিল ১১৫টির।

বেশিরভাগ শেয়ার দর হারানোর কারণে ডিএসইএক্স সূচক ২২ পয়েন্ট হারিয়ে ৩ হাজার ৯৫৪ পয়েন্টে অবস্থান করছিল। প্রথম দুই ঘণ্টায় কেনাবেচা হয়েছে মাত্র ৭৭ কোটি টাকার শেয়ার।

করোনা পরিস্থিতি উদ্বেগজনক অবস্থায় যাওয়ার কারণে স্টক এক্সচেঞ্জের লেনদেন সময় চার ঘণ্টার স্থলে তিন ঘণ্টা নির্ধারণ করা হয়েছে। এ কারণে পরিবর্তিত সময় সূচি অনুযায়ি রোববার দুপুর দেড়টা পর্যন্ত শেয়ার কেনাবেচা হবে।

উদ্ভূত পরিস্থিতিতে দরপতন ঠেকাতে তালিকাভুক্ত সব শেয়ারের ফ্লোর প্রাইস নির্ধারণ করে দেওয়া নিয়ে বৃহস্পতিবার বেশ জটিলতা হয়। ভুল হিসাবে ফ্লোর প্রাইস নির্ধারণ করে বৃহস্পতিবার শেয়ার কেনাবেচা হয়। তবে শুক্র বা শনিবার ডিএসইর কর্মকর্তারা কাজ করে ভুলগুলো সংশোধন করেছেন বলে দাবি করেছেন দায়িত্বশীল কর্মকর্তারা।

ডিএসইর কর্মকর্তারা জানান, আজও কিছু ত্রুটি থাকতে পারে। ত্রুটি দেখা দিলে তা সংশোধন করা হবে।

দুপুর সোয়া ১২টা পর্যন্ত ডিএসইর ওয়েবসাইটে দর বৃদ্ধি ও হ্রাস পাওয়া শেয়ার সংখ্যা প্রকাশ করা হলেও সাড়ে ১২টা থেকে তা আর দেখা যাচ্ছে না।

এদিকে দ্বিতীয় শেয়ারবাজার সিএসইও ত্রুটি সারিয়ে আজ শেয়ার কেনাবেচা করছে। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এ বাজারে ১৮০টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের কেনাবেচা হতে দেখা গেছে।

এর মধ্যে দর বেড়ে কেনাবেচা হচ্ছিল মাত্র ২টি শেয়ার। ফ্লোর প্রাইসের নিচে কেনাবেচার সুযোগ না থাকায় কোনো শেয়ারেরই দর কমেনি। কিন্তু বেধে দেওয়া ফ্লোর প্রাইসে কেনাবেচা হয়েছে ১৫৮টি শেয়ার।

কয়েকটি শেয়ারের দর বৃদ্ধি পাওয়ায় এ বাজারের প্রধান সূচক সিএসসিএক্স ২০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৬৬ পয়েন্টে অবস্থান করছিল। প্রথম দুই ঘণ্টায় এ বাজারে ৩ কোটি ৭৯ লাখ টাকা মূল্যে শেয়ার কেনাবেচা হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads