• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭
অন্য বছরের চেয়ে সর্বনিম্ন লভ্যাংশ ঘোষণায় রেকর্ড

প্রতীকী ছবি

পুঁজিবাজার

অন্য বছরের চেয়ে সর্বনিম্ন লভ্যাংশ ঘোষণায় রেকর্ড

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৯ নভেম্বর ২০২০

অন্য যেকোনো বছরের চেয়ে ২০১৯-২০ অর্থবছরের ব্যবসায় শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর পর্ষদ সর্বনিম্ন (৫ শতাংশের নিচে) লভ্যাংশ ঘোষণায় রেকর্ড করেছে। কোম্পানিগুলোকে ‘নো’ ডিভিডেন্ডের লজ্জার হাত থেকে রক্ষা করতে এমনটি করা হয়েছে। তবে এই রেকর্ড তৈরিতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে করোনা মহামারী।

করোনা মহামারীর কারণে ২০১৯-২০ অর্থবছরের শেষ প্রান্তিকের (এপ্রিল-জুন ২০) ব্যবসা দু-একটি খাত ছাড়া প্রায় সবই বন্ধ ছিল। যাতে ওই সময় কোম্পানিগুলো কোনো ব্যবসা করতে পারেনি। তবে পরিচালন ব্যয় ঠিকই হয়েছে। এতে করে ওই অর্থবছরে কোম্পানিগুলোর স্বাভাবিক মুনাফা হয়নি। অনেক কোম্পানিকে লোকসান গুনতে হয়েছে। যে কারণে লভ্যাংশেও প্রভাব পড়েছে। দেখা গেছে, এখন পর্যন্ত ২৪ কোম্পানির পর্ষদ ২০১৯-২০ অর্থবছরের ব্যবসায় ৫ শতাংশের নিচে লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১ শতাংশ বা তার কম লভ্যাংশ ঘোষণা করেছে ১২ কোম্পানি। আর ৮ কোম্পানির পর্ষদ ১ শতাংশের ওপরে এবং ২ শতাংশের মধ্যে লভ্যাংশ ঘোষণা করেছে। এ ছাড়া ১টি কোম্পানি ২.৫০ শতাংশ, দুটি ৩ শতাংশ করে এবং ১টি ৪ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে।

এত কম লভ্যাংশ সত্ত্বেও ২৪ কোম্পানির মধ্যে ৮টির পর্ষদ শুধু সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিগুলোর ব্যবসায় এতটাই নাজুক যে, উদ্যোক্তা/পরিচালকদের লভ্যাংশ দেওয়ার সক্ষমতা নেই।

শুধু সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ করা কোম্পানিগুলোর মধ্যে খুলনা প্রিন্টিং ০.২৫% নগদ, আজিজ পাইপস ১% নগদ, স্ট্যান্ডার্ড সিরামিক ১% নগদ, সী পার্ল ১% নগদ ০.৬৪, প্রাইম টেক্সটাইল ১% নগদ, শেফার্ড ইন্ডাস্ট্রিজ ১% নগদ, ইয়াকিন পলিমার ১% নগদ, ফার কেমিক্যাল ১% নগদ, মোজাফ্ফর হোসাইন ১% নগদ,  সালভো কেমিক্যাল ১% নগদ, ফাইন ফুডস ১% নগদ ০.১৪, ইনফরমেশন সার্ভিসেস ১% নগদ, ফু-ওয়াং সিরামিক ১.৪০% নগদ,            ফু-ওয়াং ফুড ১.৬৫% নগদ, খান ব্রাদার্স ২% নগদ    ১.৩৭, মেট্রো স্পিনিং ২% নগদ, আনলিমা ইয়ার্ন ২% নগদ, শাইনপুকুর সিরামিকস   ২% নগদ, ম্যাকসন্স স্পিনিং ২% নগদ, রিং সাইন ১% নগদ ও ১% বোনাস, কপারটেক ২.৫০% নগদ, দেশ গার্মেন্টস ৩% বোনাস, বিডি অটোকার্স ৩% নগদ এবং কে অ্যান্ড কিউ ৪% নগদ লভ্যাংশ দেবে।   

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads