• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
২০১৯ সালেই চালু হচ্ছে মেট্রোরেল : কাদের

রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হবে

সংরক্ষিত ছবি

যোগাযোগ

২০১৯ সালেই চালু হচ্ছে মেট্রোরেল : কাদের

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১০ জুন ২০১৮

আগামী ২০১৯ সালের মধ্যেই রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া ২০২০ সালের মধ্যে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তিনি আজ রোববার জাতীয় সংসদের সরকারি দলের সদস্য মমতাজ বেগমের এক লিখিত প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ২০২০ সালের মধ্যে মতিঝিল পর্যন্ত সরকার মেট্রোরেল চালু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। রাজধানীর যানজট নিরসনে ও বৃহত্তর ঢাকার পরিবহন ব্যবস্থাকে সুষ্ঠু, পরিকল্পিত, সমন্বিত ও আধুনিকায়ন কারার লক্ষ্যে মেট্রোরেল নির্মাণ প্রকল্প হাতে নিয়েছে সরকার। এই মেগা প্রকল্পটি পাঁচটি রুটের মাধ্যমে নগরবাসীর সেবা দেবে। এছাড়া বিমানবন্দর থেকে কাঞ্চন সেতু পর্যন্ত প্রথম পাতালরেল নির্মাণ করা হবে।

তিনি আরো বলেন, মেট্রোরেল প্রকল্পের অধীনে বর্তমানে ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ এর কাজ ৮টি প্যাকেজের আওতায় চলছে। তাছাড়া আরও দু’টি এমআরটি লাইন-১ এবং এমআরটি লাইন-৫ নির্মাণের লক্ষ্যে সম্ভাব্য সমীক্ষার কাজ চলছে। এই প্রকল্পে উত্তরা ৩য় পর্ব থেকে আগারগাঁও পর্যন্ত আংশিক চালু হবে ২০১৯ সালে এবং উত্তরা ৩য় পর্ব থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত চালু হবে ২০২০ সালে।

সংশ্লিষ্টরা বলছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে উত্তরা থেকে মতিঝিল আসতে সময় লাগবে মাত্র ৩৭ মিনিট। বিদ্যুত্চালিত এ ট্রেনের গতি হবে ঘণ্টায় গড়ে ৩২ কিলোমিটার। এ রুটে ৬টি করে বগির ১৪টি ট্রেন চলাচল করবে। প্রতিটিতে এক হাজার ৬৯৬ জন যাত্রী চলতে পারবে। এরমধ্যে আসনে বসতে পারবে ৯৪২ জন এবং দাঁড়িয়ে থাকবে ৭৫৪ জন। এতে প্রতি ঘণ্টায় উভয় দিক থেকে ৩০ হাজার করে ৬০ হাজার যাত্রী পরিবহন করা যাবে।

মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, রাজধানীর যানজট নিরসনে বাংলাদেশে প্রথম পাতাল রেল নির্মিত হতে যাচ্ছে। যার রুট হবে হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দর-খিলক্ষেত-কুড়িল-যমুনা ফিউচার পার্ক-বাড্ডা-রামপুরা-মালিবাগ-রাজারবাগ-কমলাপুর এবং কুড়িল থেকে কাঞ্চন সেতুর পশ্চিম পাশ পর্যন্ত। এর মোট দৈর্ঘ্য হবে ২৬ দশমিক ৬০ কিলোমিটার।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads