• বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৫
ads
‘বনলতা এক্সপ্রেস’র যাত্রা ‍শুরু

ছবি : সংগৃহীত

যোগাযোগ

‘বনলতা এক্সপ্রেস’র যাত্রা ‍শুরু

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২৫ এপ্রিল ২০১৯

রাজশাহী-ঢাকা রুটের নতুন বিরতিহীন আন্তঃনগর ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার সকালে ১১ টা ২ মিনিটে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন করেন তিনি।

এসময় দেশকে এগিয়ে নেওয়ার পরিকল্পনার অংশ হিসেবে রেলপথে যোগাযোগ ব্যবস্থা উন্নত করার চিন্তার কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, রেলের যোগাযোগটা উন্নত করে দিতে চাই। এর সার্বিক উন্নয়নে ব্যবস্থা নিচ্ছি। আমরা চাই দেশটা এগিয়ে যাক। সবকিছুর সঙ্গে রেল সাশ্রয়ীও বটে।

বিশ্বব্যাংকের প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাংক এখন প্রস্তাব দিচ্ছে আলাদা একটা সেতু করার। তারা যমুনা নদীর ওপর সেতু করে দিতে চায়। দেশটা আমাদের। আমরা যতটা ভালো বুঝব অন্য কেউ বাইরে থেকে এসে আমাদের ভালো বুঝবে না।

আওয়ামী লীগ সভাপতি বলেন, উত্তরবঙ্গ এখন আর মঙ্গাপীড়িত নয়। আমরা উত্তরবঙ্গকে মঙ্গামুক্ত করেছি। রাজশাহীবাসীকে ধন্যবাদ জানাই।

এ সময় বলনতা এক্সপ্রেসের উদ্বোধন ঘোষণা করে প্রধানমন্ত্রী বলেন, অত্যন্ত আনন্দের সঙ্গে বনলতা এক্সপ্রেসের উদ্বোধন ঘোষণা করছি। এখন থেকে সবমিলিয়ে ৫ ঘণ্টার মধ্যে ঢাকা থেকে রাজশাহী পৌঁছে যাওয়া যাবে। সামনে ঈদ এবং জ্যৈষ্ঠমাসের আমপাকার ব্যাপারটি মাথায় রেখে এই ট্রেনের উদ্বোধন করা হলো বলেও জানান তিনি।

জানা গেছে, ট্রেনটির সাপ্তাহিক বন্ধ শুক্রবার। শনি থেকে বৃহস্পতিবার প্রতিদিন দুপুর ১টা ১৫ মিনিটে ট্রেনটি ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে ছেড়ে সন্ধ্যা পৌনে ৬টায় রাজশাহী পৌঁছবে। আর রাজশাহী থেকে সকাল ৭টায় ছেড়ে ঢাকা আসবে সকাল ১১টায়।

এদিকে এই ট্রেনটিকে দেশের প্রথম ও সর্বাধুনিক হাইস্পিড ট্রেন বলা হচ্ছে। এই ট্রেনের ইঞ্জিন ঘণ্টায় সর্ব্বোচ্চ গতিবেগ ৯০ থেকে ৯৫ কিলোমিটার।

ভিডিও কনফারেন্সের অপরপ্রান্তে রাজশাহী রেলস্টেশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads