• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬
ads
সংশোধন হচ্ছে সড়ক পরিবহন আইন!

ছবি : সংগৃহীত

যোগাযোগ

সংশোধন হচ্ছে সড়ক পরিবহন আইন!

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৬ সেপ্টেম্বর ২০১৯

পরিবহন মালিক ও শ্রমিকদের দাবির মুখে বাস্তবায়নের আগেই সংশোধন হচ্ছে সড়ক পরিবহন আইন-২০১৮। স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে গঠিত এ-সংক্রান্ত উপকমিটি শিগগিরই আইনটি সংশোধনের সুপারিশ করতে যাচ্ছে। গতকাল বুধবার সচিবালয়ে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে এ-সংক্রান্ত উপকমিটির বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও আইনমন্ত্রী আনিসুল হক এ কথা জানান।

২০১৮ সালে বাসচাপায় দুই ছাত্রছাত্রীর মৃত্যুর পর নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে আগের আইন কঠোর করে এই আইনটি করা হয়েছিল- যদিও তা এখনো কার্যকর হয়নি। তবে আইনটি প্রণয়নের পর থেকে এর প্রবল বিরোধিতা করে আসছে পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলো। তাদের দাবি, সড়ক দুর্ঘটনায় মৃত্যুর ঘটনার মামলায় নতুন আইনে শাস্তির মাত্রা অযৌক্তিক, খুব বেশি।

সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা একটা প্রতিবেদন তৈরি করব। সেটি মূল কমিটির (জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল) কাছে হ্যান্ডওভার করব। মূল কমিটি পরবর্তী কার্যক্রমের বিষয়ে ব্যবস্থা নেবে। যেসব অসুবিধাগুলো ছিল, যেগুলো নিয়ে এতদিন আমরা মিটিং করেছি, সেই মিটিংগুলোতে একটা সিদ্ধান্তে এসে আজকে সংক্ষিপ্ত আকারে এসেছে। এর ভিত্তিতে একটা প্রতিবেদন পাঠাতে পারব। চূড়ান্ত সিদ্ধান্ত জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলেই হবে।

পরিবহন মালিক-শ্রমিকরা এই আইনে শাস্তির মাত্রা কমানোর দাবি জানিয়েছিল, তাদের দাবি পূরণ হচ্ছে কি না-জানতে চাওয়া হলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শুধু সাজা কমানো না, অনেক দাবি ছিল। সবগুলো নিয়ে আলোচনা করেছি। সবগুলো আমরা বিশ্লেষণ করে যে সিদ্ধান্তে যাচ্ছি, আজকে সেটা চূড়ান্ত করেছি। আমাদের পার্শ্ববর্তী দেশে এবং অন্যান্য দেশে এই আইনগুলোতে (সড়ক পরিবহন) কী আছে, সেখানে কী ধরনের শাস্তির বিধান রয়েছে, এগুলো আমরা দেখেছি, সেগুলো এনে পর্যালোচনা করেছি। সেই অনুযায়ী সিদ্ধান্তটা নিচ্ছি।

আরেক প্রশ্নের উত্তরে আসাদুজ্জামান কামাল বলেন, আমরা আইনটি যখন তৈরি করেছি, তখন তাদের (পরিবহন মালিক-শ্রমিক) কিছু দাবি-দাওয়া ছিল। সেই দাবি-দাওয়াগুলো সম্পূর্ণভাবে আইনে আসেনি, এটা তাদের ডিমান্ড ছিল। সেজন্য পাস হওয়া আইন প্রয়োগের কোথায় সমস্যা হচ্ছে, কেন হচ্ছে, সেটা আমরা দেখার জন্য বসেছি। আইনটি আবার সংশোধন হতে পারে কি না-জানতে চাইলে বলেন, হ্যাঁ, এটা হতে পারে। যদি জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল মনে করে এই আইনটি সংশোধন হতে পারে, তাহলে তারা প্রক্রিয়া অনুসরণ করে সংসদে নিয়ে যাবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads