• বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭
ads
বাস ভাড়া বাড়ছে ৬০ শতাংশ

সংগৃহীত ছবি

যোগাযোগ

বাস ভাড়া বাড়ছে ৬০ শতাংশ

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ৩১ মে ২০২০

ঢাকা ও চট্টগ্রাম মহানগর এবং এর আশপাশের এলাকাসহ আন্তজেলা এবং দূরপাল্লার বাস, মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে রোববার প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

অতিরিক্ত এ ৬০ শতাংশ বাস ভাড়া ১ জুন (সোমবার)- থেকে কার্যকর হবে বলেও জানানো হয়েছে প্রজ্ঞাপনে ।

সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ওই প্রজ্ঞাপনে, আন্তজেলা ও দূরপাল্লা রুটে বাস বা মিনিবাস চলাচলের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ২০১৬ সালের ৩ মে প্রজ্ঞাপনমূলে উল্লিখিত বিদ্যমান ভাড়ার (যাত্রীপ্রতি কিলোমিটার সর্বোচ্চ ১.৪২ টাকা) ৬০ শতাংশ বৃদ্ধি করার কথা বলা হয়েছে।

এছাড়া ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাস বা মিনিবাস চলাচলের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ২০১৬ সালের ১৬ সেপ্টেম্বরে প্রজ্ঞাপনে উল্লিখিত বিদ্যমান ভাড়ার (ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলরত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া যাত্রী প্রতি কিলোমিটারে যথাক্রমে ১.৭০ টাকা ও ১.৬০ টাকা, বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়ার বিদ্যমান হার ৭ টাকা ও ৫ টাকা) ৬০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।

ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে ভাড়ার হার যাত্রী প্রতি কিলোমিটারে ১.৬০ টাকার ৬০ শতাংশ বৃদ্ধি করার বিষয়ও উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে।

এতে আরও বলা হয়, একজন যাত্রীকে বাস বা মিনিবাসের পাশাপাশি দুইটি আসনের একটি আসনে বসিয়ে অপর আসনটি অবশ্যই ফাঁকা রাখতে হবে। স্বাস্থ্যবিধি অনুসারে শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, অতিরিক্ত এই বাস ভাড়া কেবলমাত্র কোভিড-১৯ মহামারির সময়ে প্রযোজ্য হবে এবং মহামারি শেষ হয়ে গেলে বাসের ভাড়া আগের হার অনুসারে নেয়া হবে।

এর আগে, রবিবার সকালে ‘একটি সমন্বিত ও যৌক্তিক’ বাস ভাড়া নিয়ে প্রজ্ঞাপন জারি করার কথা জানান সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads