• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪২৮
ফার্মগেটে যৌন হয়রানিবিরোধী মানববন্ধন

রাজধানীর ফার্মগেটে যৌন হয়রানিবিরোধী মানববন্ধন

প্রতীকী ছবি

অপরাধ

ফার্মগেটে যৌন হয়রানিবিরোধী মানববন্ধন

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৭ মে ২০১৮

নারী-শিশু ধর্ষণসহ যৌন ও শারীরিক নিপীড়নের বিরুদ্ধে ধারাবাহিক প্রতিবাদের অংশ হিসেবে রাজধানীর ফার্মগেটে মানববন্ধন করা হয়েছে। ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে গতকাল শনিবার কতিপয় সচেতন মানুষের উদ্যোগে এ মানববন্ধন করা হয়।

আয়োজকদের সঙ্গে প্রতিটি এলাকায়ই যুক্ত হচ্ছেন নারীর প্রতি সহিংসতা রুখে দাঁড়ানোর প্রত্যয়ী মানুষরা। ফার্মগেটেও সব বয়সের সচেতন মানুষের উপস্থিতিতে এ প্রতিবাদ কর্মসূচি পালিত হয়।

আয়োজকরা জানান, তারা নারী-শিশুদের ধর্ষণসহ যৌন ও শারীরিক নিপীড়নের বিরুদ্ধে ধারাবাহিক প্রতিবাদ জানাতে কয়েক মাস ধরে রাজধানীর বিভিন্ন স্থানে মানববন্ধন করে আসছেন। যে স্থানে দাঁড়াচ্ছেন নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে সেই এলাকার সচেতন মানুষদের সঙ্গে নিচ্ছেন। নারীর প্রতি সহিংস আচরণের মাত্রা দিন দিন বাড়ছে, এখনই সর্বস্তর থেকে প্রতিবাদ না জানালে পরিস্থিতি আরো খারাপ হবে।

এ প্রতিবাদ কর্মসূচিতে ‘৭ বছরের শিশুকে ধর্ষণ কেন?’ ‘ধর্ষণের জন্য ধর্ষক দায়ী, পোশাক নয়’, ‘ধর্ষণের শিকার নারীর চরিত্র নিয়ে প্রশ্ন তোলা যাবে না’, ‘ধর্ষণ প্রতিরোধে ঐক্যবদ্ধ হোন’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড নিয়ে রাজপথে দাঁড়িয়েছিলেন তারা।

মানববন্ধনের আয়োজক শামীম আরা নীপা বলেন, আমরা এ আয়োজনের সঙ্গে আছি, সবাই যেন নিজ দায়িত্বে এগিয়ে আসেন। যে যার জায়গা থেকে যৌন নিপীড়নের বিপক্ষে যেন দাঁড়ান। আমরা দাঁড়িয়েছি, দাঁড়াতেই থাকব। আমাদের দেখাদেখি আরো মানুষ রাস্তায় নামবেন, আন্দোলন গড়ে তুলবেন- এটাই আমাদের প্রত্যাশা। আমরা চাই, প্রতিটি সচেতন মানুষ ধর্ষণ ও সহিসংতা প্রতিরোধে এগিয়ে আসবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ফামিদুল হক মেয়েকে নিয়ে গিয়েছিলেন প্রতিবাদী মানববন্ধনে। তার মেয়ে নিজ হাতে ধর্ষণবিরোধী পোস্টার লিখে দাঁড়িয়ে ছিলেন।

এর আগে রাজধানীর ধানমন্ডি, শঙ্কর, শ্যামলী, শেখেরটেক, মিরপুর ও উত্তরাসহ বেশ কিছু এলাকায় এ প্রতিবাদী মানববন্ধন করা হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads