• বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ৮ অগ্রহায়ণ ১৪২৪
ads
গৃহশ্রমিকদের ওপর নির্যাতন বেড়েই চলছে

জাতীয় প্রেস ক্লাবে গ্রহশ্রমিক সম্মেলনে অতিথিরা

ছবি : বাংলাদেশের খবর

অপরাধ

গৃহশ্রমিকদের ওপর নির্যাতন বেড়েই চলছে

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০১ জুলাই ২০১৮

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, গৃহশ্রমিকদের ওপর নির্যাতনের মাত্রা ক্রমেই বেড়ে চলেছে। সংঘটিত হচ্ছে নৃশংস হত্যাকাণ্ড। সরকার ইতোমধ্যে গৃহশ্রমিক  সুরক্ষা ও কল্যাণ নীতিমালা-২০১৫ ঘোষণা করলেও এটির কার্যকারিতা নেই। বিষয়টিকে শ্রমআইন-২০০৬-এর আওতায় এনে গৃহশ্রমিকদের ওপর নির্যাতন প্রতিরোধ ও মানবিক মর্যাদা নিশ্চিত করা প্রয়োজন।

গতকাল শনিবার গৃহশ্রমিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস এবং অক্সফামের সহযোগিতায় জাতীয় প্রেস ক্লাবে এ সম্মেলনের আয়োজন করা হয়। প্রতিবছর এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে মানবাধিকার নেত্রী ড. হামিদা হোসেন, জাতীয় শ্রমিক লীগের সভাপতি আলহাজ শুক্কুর মাহমুদ, বিলস-এর উপদেষ্টা পরিষদ সদস্য শাহ মো. আবু জাফর, যুগ্ম-মহাসচিব ড. ওয়াজেদুল ইসলাম খান, নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ-এর যুগ্ম সমন্বয়কারী নইমুল আহসান জুয়েল, জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা আবুল হোসাইন প্রমুখ বক্তৃতা করেন।  সম্মেলনে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কভুক্ত মানবাধিকার সংগঠন ও জাতীয়ভিত্তিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনগুলোর নেতারা, পেশাজীবী সংগঠন  ও রাজধানীর ১৯টি এলাকার গৃহশ্রমিক নেতারা অংশ নেন।

সম্মেলনে বক্তারা বলেন, গৃহশ্রমিকের অধিকার মানবাধিকার, কিন্তু বর্তমান সময়ে সর্বত্রই এই অধিকার লঙ্ঘিত হচ্ছে। দাসপ্রথা বিলুপ্ত হলেও এখনো দাসদাসীর মতো আচরণ করা হয় গৃহশ্রমিকদের প্রতি। নারী গৃহশ্রমিকরা যৌন নিপীড়নের শিকার হচ্ছেন হরহামেশা। বক্তারা ‘গৃহশ্রমিকদের জন্য শোভন কাজ’ শীর্ষক আইএলও কনভেনশন ১৮৯ অনুসমর্থনে সরকারের প্রতি আহ্বান জানান।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads