• রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৫
ads
চাকরি দেওয়ার নামে কোটি টাকা আত্মসাৎ

প্রতীকী ছবি

অপরাধ

চাকরি দেওয়ার নামে কোটি টাকা আত্মসাৎ

গ্রেফতার ১৬

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৭ এপ্রিল ২০১৯

সরকারি প্রতিষ্ঠানে চাকরি দেওয়ার নাম করে প্রতারণার মাধ্যমে কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ১৬ জনকে গ্রেফতার করেছে র্যাব। গত সোমবার রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলো-  লিঙ্কন ওরফে মাসুদ ওরফে প্রশান্ত কুমার সাহা (নওমুসলিম) (৪৩), হাছান জিয়া (৪৪), সাকির আলী ওরফে শাকিল (৩৬), জান্নাতুল ফেরদাউস ওরফে রাসেল (৩৩), সেলিম সরদার (৪৩),  শেখ জাকির হোসেন (৪০), আব্দুল কাদের শরীফ (৩৩), হুমায়ুন কবির (৫০), খলিলুর রহমান (৪২), ইসমাইল হোসেন (৩৬), রাকিবুল ইসলাম ওরফে সম্রাট (২৫), আবুল হোসেন ওরফে সায়মুন (২৮), কেরামত হোসেন ওরফে সজিব (৩৮), রুবেল বিশ্বাস (৩৩), কামরুজ্জামান (৪০) ও সাইফুল ইসলাম (২৬)। এ সময় তাদের কাছ থেকে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ভুয়া নিয়োগপত্র, চাকরিপ্রার্থীদের বায়োডাটা, বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তি, ঊর্ধ্বতন সরকারি-বেসরকারি কর্মকর্তার ব্যবহূত ভুয়া সিল জব্দ করা হয়।

গতকাল মঙ্গলবার র্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে র্যাব-৪-এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি চৌধুরী মঞ্জুরুল কবির বলেন, চক্রটি দেশের বিভিন্ন এলাকার শিক্ষিত বেকার যুবকদের চাকরি দেওয়ার কথা বলে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। চাকরিপ্রার্থী সংগ্রাহক টিম রয়েছে তাদের। এই টিমের সদস্যরা মাঠপর্যায়ে দেশের প্রত্যন্ত এলাকার শিক্ষিত-বেকার যুবকদের টার্গেট করত। পরে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে চাকরির প্রলোভন দিয়ে কাগজপত্রসহ ঢাকায় পাঠানোর ব্যবস্থা করত।

এর পরের ধাপে ব্যবস্থাপনা টিমের সদস্যরা রাজধানীর বিভিন্ন অভিজাত এলাকায় বা হোটেলে চাকরিপ্রত্যাশীদের ভুয়া ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে সাক্ষাতের ব্যবস্থা করে দিত। চাকরিপ্রত্যাশীরা শর্তে রাজি হলে মোটা অঙ্কের টাকা দেওয়ার লিখিত বা মৌখিক চুক্তি করত। এছাড়া ভাইভা টিমের সদস্যরা চাকরিপ্রার্থীর মৌখিক পরীক্ষা নিত। শেষ ধাপে হাইঅফিসিয়াল টিমের সদস্যরা চাকরিপ্রার্থীদের সঙ্গে সুবিধাজনক স্থানে সাক্ষাৎ করে নিজেদের ঊর্ধ্বতন কর্মকর্তা পরিচয় দিত। পরে ভুয়া নিয়োগপত্র দেখিয়ে চুক্তি অনুযায়ী টাকা নিত এবং মূল নিয়োগপত্রটি ডাকের মাধ্যমে পাঠানো হয়েছে বলে জানাত।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads