• শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কবি হেনরী স্বপন গ্রেফতার

কবি হেনরি স্বপন

ফাইল ছবি

অপরাধ

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কবি হেনরী স্বপন গ্রেফতার

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৪ মে ২০১৯

ডিজিটাল নিরাপত্তা আইনে করা একটি মামলায় কবি হেনরী স্বপনকে গ্রেফতার করেছে বরিশাল কোতয়ালি মডেল থানা পুলিশ।

আজ মঙ্গলবার তাকে গ্রেফতারের পর তাকে আদালতে সোপর্দ করলে বরিশাল নগর অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম মারুফ আহমেদ তাকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

কোতয়ালি মডেল থানার ওসি নুরুল ইসলাম জানান, বরিশাল নগরীর উদয়ন স্কুল সংলগ্ন ক্যাথলিক চার্চের ফাদার লরেন্স ল্যাকা ডালিয়ে গোমেজ বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। ডিজিটাল নিরাপত্তা আইনের ওই মামলায় ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার বিষয় উল্লেখ রয়েছে।

শ্রীলঙ্কায় হামলার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে হেনরী স্বপন প্রতিবাদমুখর ছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি করেন। ওই লেখালেখির সূত্র ধরেই তার বিরুদ্ধে মামলা হয়। 

এদিকে বরিশাল কবিতা পরিষদের সাংগঠনিক সম্পাদক সৈয়দ মেহেদি হাসান বলেন, ‘স্বপনের বিরুদ্ধে উদ্দেশ্যমূলকভাবে মামলা করা হয়েছে এবং তাকে গ্রেফতার করা হয়েছে।’

কবি হেনরী স্বপনকে গ্রেফতারের পরপরই এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন সাংস্কৃতিক অঙ্গনসহ সুশীল সমাজের প্রতিনিধিরা।

জানা গেছে, সম্প্রতি বিভিন্ন মাধ্যমে কবি হেনরী স্বপনকে নানানভাবে ভয়ভীতি দেখানো হচ্ছিল। সর্বশেষ শনিবার দিবাগত মধ্যরাতে অজ্ঞাতনামারা তার বাসভবনে গিয়ে হুমকি দেয়। তারা হেনরী স্বপনকে বরিশালত্যাগ করাসহ রক্তাক্ত জখমের হুমকিও দিয়েছিল। এরপর থেকেই কবি হেনরী স্বপন নিরাপত্তাহীনতায় ভুগছিলেন।

গ্রেপ্তারের আগে হেনরী স্বপন বলেছিলেন, ‘শনিবার দিবাগত রাত আড়াইটার দিকে বাসার জানালায় দাড়িয়ে যুবক কণ্ঠে অজ্ঞাত দুজন ব্যক্তি অকথ্য ভাষায় তাকে গালিগালাজ করেন। পাশাপাশি স্বগোত্রীয় লোকদের বিরুদ্ধে লেখালেখি বন্ধ না করলে অঙ্গহানি ও প্রাণনাশের হুমকি দেয়।’

এই ঘটনায় কোতয়ালি মডেল থানায় একটি সাধারণ ডায়েরিও করেন তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads