• বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

অর্থনীতি

এনবিআরে নিয়োগ অনলাইনে

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৫ মার্চ ২০১৮

সব নিয়োগ অনলাইনের মাধ্যমে করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করতে এনবিআর এ উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে বৃহস্পতিবার রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে এনবিআর। 

এনবিআরের প্রথম সচিব (বোর্ড প্রশাসন) মো. রাহেনুল ইসলাম ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী মো. গোলাম কুদ্দুস নিজ নিজ পক্ষে সমঝোতায় সই করেন।

অনুষ্ঠানে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ ও ২০৪১ বাস্তবায়নের অংশ হিসেবে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এনবিআর নিয়োগ প্রক্রিয়ায় অনলাইন সিস্টেম কার্যকর করতে যাচ্ছে। সরকারি সেবা সহজ করতে ই-গর্ভনেন্স অনুসরণের কার্যক্রম শুরু করা হচ্ছে। টেলিটক বাংলাদেশ লিমিটেড এনবিআরকে অনলাইন রিকুটমেন্ট সিস্টেম এর অনলাইন পার্টনার হিসেবে কারিগরি সহায়তা দিচ্ছে।

জানা গেছে, এনবিআর প্রথমবারের মতো অফিস সহায়ক পদে অনলাইন রিকুটমেন্ট সিস্টেম অনুসরণ কতে যাচ্ছে।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, ম্যানুয়ালি পদ্ধতিতে নিয়োগ প্রক্রিয়ায় অনেক সময় দুর্নীতি, অনিয়ম হয়। সেজন্য আমরা অনলাইনে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে যাচ্ছি।

তিনি বলেন, নিয়োগ প্রক্রিয়া অনলাইনে করার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি নির্দেশনা রয়েছে। সে নির্দেশনা বাস্তবায়ন করতেই অনলাইনে নিয়োগ প্রক্রিয়া চালু হচ্ছে।

চেয়ারম্যান আরও বলেন, টেলিটক ইতোমধ্যে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের নিয়োগ প্রক্রিয়ায় অনলাইনে অ্যাপ্লিকেশন সাবমিশন, অ্যাডমিড কার্ড ইস্যু, পরীক্ষা সংক্রান্ত অন্যান্য কাজ করে থাকে। বাকি প্রক্রিয়া ডিপার্টমেন্ট করে। সরকারের নিয়ম ও সরকার নির্ধারিত খরচ অনুযায়ী আমরা অনলাইনে নিয়োগ প্রক্রিয়া করবো।

এনবিআর সদস্য (বোর্ড প্রশাসন) এসএম আশফাক হুসাইন বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার যে প্রচেষ্টা তারই অংশ হিসেবে ইতোমধ্যে এনবিআর বিভিন্ন ডিজিটাল সার্ভিস চালু করেছি। আজকে অনলাইনে নিয়োগ প্রক্রিয়া চালুর মধ্য দিয়ে এনবিআর আরো এক ধাপ এগিয়ে গেল।

তিনি বলেন, টেলিটকের সঙ্গে সমঝোতা সই করার পরপর শিগগিরই ৪১ জন অফিস সহায়ক নিয়োগের জন্য বিজ্ঞাপন দেওয়া হবে। শুধু অফিস সহায়ক নয়; এখন থেকে এনবিআরে যত নিয়োগ হবে সবই অনলাইনে করা হবে।

তিনি আরও বলেন, আগের প্রক্রিয়ায় ১০ টাকার ডাকটিকেটসহ ফেরত খাম পাঠাতে হতো। এখন ৫ টাকার বিনিময়ে টেলিটক সকল সার্ভিস অনলাইনে দেবে। চাকরি প্রার্থী এসএমএস এর মাধ্যমে সব সেবা পাবে। একবারও আমাদের অফিসে হবে না।

আশফাক হুসাইন বলেন, পিএসসি থেকে শুরু করে সরকারের অনেক দপ্তর এ সার্ভিস চালু করেছে। প্রক্রিয়াটি পরীক্ষিত বলে আমরাও এটি  চালু করতে যাচ্ছি। এখন থেকে এনবিআরের সকল দপ্তর নিয়োগের ক্ষেত্রে এ প্রক্রিয়া অনুসরণ করবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads