• বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
জাল নোট শনাক্তে হাটে থাকবে বুথ

তফসিলি ব্যাংকের কর্মকর্তারা নোট যাচাইয়ের এ বুথ পরিচালনা করবেন

সংগৃহীত ছবি

অর্থ ও বাণিজ্য

জাল নোট শনাক্তে হাটে থাকবে বুথ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৫ আগস্ট ২০১৮

রাজধানীসহ সারা দেশের কোরবানির পশুর হাটে জাল নোট শনাক্তে থাকবে বুথ। তফসিলি ব্যাংকের কর্মকর্তারা নোট যাচাইয়ের এ বুথ পরিচালনা করবেন। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীকে পাঠানো এক নির্দেশনায় বলা হয়েছে, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে দেশের অনুমোদিত সব পশুর হাটে জাল নোট প্রচলন চক্রের অপতৎপরতা ঠেকাতে বুথ স্থাপন করতে হবে।

‘এসব বুথে নোট যাচাই মেশিনের সহায়তায় অভিজ্ঞ ক্যাশ কর্মকর্তাদের দ্বারা হাট শুরুর দিন থেকে ঈদের পূর্বরাত পর্যন্ত বিরামহীনভাবে পশু ব্যবসায়ীদের সেবা দিতে হবে। আর এ সেবা দিতে হবে সম্পূর্ণ বিনা খরচে।’

আর ব্যাংকগুলো কোথায় বুথ স্থাপন করবে তার জন্য সংশ্লিষ্ট সিটি করপোরেশন, পৌরসভা এবং উপজেলা নির্বাহী কার্যালয়ে যোগাযোগ করতে বলা হয়েছে। আর ব্যাংক বুথের নিরাপত্তা দেবে আইনশৃঙ্খলা বাহিনী।

বাংলাদেশ ব্যাংক বলেছে, জাল নোট প্রতারক চক্রের কাউকে পাওয়া গেলে তার বিরুদ্ধে আইন মোতাবেক ব্যবস্থা নিতে হবে। বুথের সামনে জাল নোট শনাক্তকরণ নোটিশ ও ব্যানার প্রদর্শন করতে হবে। আর বুথ স্থাপন এবং একজন কেন্দ্রীয় সমন্বয়কারী কর্মকর্তা নিয়োগ করে কেন্দ্রীয় ব্যাংককে আগামীকালের মধ্যে জানাতে বলা হয়েছে।

জানা যায়, ঈদ ঘিরে প্রতিবছর জাল নোট প্রতারক চক্র সারা দেশে সক্রিয় হয়ে ওঠে। বিশেষ করে কোরবানির ঈদকে ঘিরে তাদের অপতৎপরতা আরো বেড়ে যায়। প্রতারকরা বিভিন্ন কৌশলে সাধারণ গরু ব্যবসায়ীকে লক্ষ্য করে মাঠে নামে। জালিয়াতি চক্রের ফাঁদে পড়ে অনেক ব্যবসায়ী নিঃস্ব হন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads