• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
জিডিপির প্রবৃদ্ধি হতে পারে সোয়া ৮ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

ছবি : সংগৃহীত

অর্থ ও বাণিজ্য

জিডিপির প্রবৃদ্ধি হতে পারে সোয়া ৮ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৬ সেপ্টেম্বর ২০১৮

চলতি অর্থবছরে (২০১৮-১৯) মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৮ দশমিক ২৫ শতাংশ হতে পারে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এই জিডিপি আগামী পাঁচ বছরে ৯ শতাংশে উন্নীত হবে বলেও মনে করেন তিনি।

গত অর্থবছরের চূড়ান্ত হিসাবে জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশের কাছাকাছি হতে পারে বলে মনে করেন তিনি । তবে, সাময়িক হিসাবে ৭ দশমিক ৬৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে বলে কয়েক মাস আগে জানিয়েছিল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

পরিকল্পনামন্ত্রী বলেন, নির্বাচনকে কেন্দ্র করে জিডিপি থেমে থাকবে না। এরইমধ্যে আগামী ছয় মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) প্রকল্পের টাকা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের হিসাবে চলে গেছে। টাকার জন্য অর্থ মন্ত্রণালয় বা পরিকল্পনা মন্ত্রণালয়ে আসতে হবে না। তাই প্রকল্প বাস্তবায়ন নিয়ে কোনো সমস্যা হবে না। জিডিপি প্রবৃদ্ধিতে প্রভাব পড়বে না।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো- বিবিএসের হালনাগাদ তথ্য প্রকাশ করা হয়। বিবিএসের পক্ষ থেকে জানানো হয়, চলতি বছরের জুলাই মাসের তুলনায় আগস্টে সার্বিক মূল্যস্ফীতির হার কিছুটা কমেছে। তবে আগস্টে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়েছে। জুলাই মাসে সার্বিক মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৫১ শতাংশ, আগস্টে তা দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৮ শতাংশে।

এসময় সেখানে পরিকল্পনাসচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads