• বুধবার, ২৪ জুলাই ২০১৯, ৯ শ্রাবণ ১৪২৫
ads
অর্থনৈতিক উন্নয়নের জন্য সব প্রতিবন্ধকতা দূর করা হবে: সালমান এফ রহমান

সংগৃহীত ছবি

অর্থ ও বাণিজ্য

অর্থনৈতিক উন্নয়নের জন্য সব প্রতিবন্ধকতা দূর করা হবে: সালমান এফ রহমান

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৭ জুন ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্পখাত ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য সব ধরনের প্রতিবন্ধকতা দূর করা হবে।

এ সময় তিনি বিনিয়োগের ক্ষেত্রে সকল প্রতিবন্ধকতা চিহ্নিত করে কার্যকর পদক্ষেপ গ্রহণের কথা বলেছেন। সেই সঙ্গে তিনি নিয়মিত ফিডব্যাক গ্রহণ ও মনিটরিং জোরদারের পরামর্শ প্রদান করেন। 

সালমান এফ. রহমান আজ রোববার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর কার্যালয়ে 'ব্যবসা সহজীকরণ সূচক বা ইজ অব ডুয়িং বিজনেস' এর এক সভায় যোগ দেন।

সভায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা)নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বাংলাদেশে 'ইজ অব ডুয়িং বিজনেস' এর বর্তমান অবস্থা ও অগ্রগতির প্রতিবেদন তুলে ধরেন।

তিনি বলেন, গত এক বছরে ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট প্রায় ৬৮ শতাংশ বেড়েছে। যেখানে বিশ্বের অনেক দেশেই তা কমেছে, এটি আমাদের একটি বড় অর্জন। আমাদের আরো অনেক দূর যেতে হবে, তাই বিনিয়োগকারীরে আরো বেশি আকৃষ্ট করার জন্য নেতিবাচক বিষয়গুলোকে দ্রুত দূর করতে হবে।

বিশ্বব্যাংক ১০টি বিষয়ের উপর ওপর ভিত্তি করে ব্যবসা সহজীকরণ সূচক বা ডুয়িং বিজনেসের র‌্যাঙ্কিং করে। এগুলো হল- ব্যবসা শুরুর অনুমোদন, ভবন নির্মাণের অনুমতি, বিদ্যুৎ সংযোগ, সম্পত্তি নিবন্ধন, ঋণ প্রাপ্তি, ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুরক্ষা, কর প্রদান, বৈদেশিক বাণিজ্য, চুক্তির বাস্তবায়ন ও দেউলিয়া ঘোষণার প্রক্রিয়া।

নানা পদক্ষেপ নেওয়ার পরও বিশ^ ব্যাংকের সূচকে বাংলাদেশ ডুয়িং বিজনেস সূচকে এখনো তলানিতে। বর্তমানে বাংলাদেশের অবস্থান ১৭৬তম। তবে চলতি বছরই ব্যাপক উলম্ফন হতে পারে এই সূচকে। সরকার আশা করছে, এই সূচকে বাংলাদেশ ১২৫ এর কাছাকাছি নেমে আসবে। আর আগামী বছরে একশ এর নীচে নেমে আসবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads