• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
ads
পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সুরক্ষায় ৩,৪৪৯ কোটি টাকার প্রকল্প অনুমোদন

ছবি: পিআইডি

অর্থ ও বাণিজ্য

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সুরক্ষায় ৩,৪৪৯ কোটি টাকার প্রকল্প অনুমোদন

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৫ নভেম্বর ২০১৯

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৩ হাজার ৪৪৯ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণসহ মোট ৬টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে আজ মঙ্গলবার শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান জানান, ছয়টি প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ৪ হাজার ৪৪৭ কোটি ৭৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন থেকে ৪ হাজার ৪৩৯ কোটি ৮৬ লাখ টাকা এবং সংশ্লিষ্ট সংস্থাগুলোর নিজস্ব অর্থায়ন থেকে আসবে ৭ কোটি ৯০ লাখ টাকা।

ছয়টি প্রকল্পের মধ্যে পাঁচটি নতুন ও একটি সংশোধিত।

পরিকল্পনামন্ত্রী বলেন, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা ও ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণ প্রকল্পটি বাংলাদেশ সেনাবাহিনী, সেনা সদরদপ্তর, জিএস বিভাগ (সমন্বয়) ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের মার্চ মাসের মধ্যে বাস্তবায়ন করবে।

তিনি জানান, রাশিয়ার ফেডারেশনের সহযোগিতায় বাংলাদেশ সেনাবাহিনীর সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা প্রকল্পটি বাস্তবায়ন করবেন।

প্রকল্পের মূল উদ্দেশ্যের মধ্যে রয়েছে নিরাপদ ও সুরক্ষিত উপায়ে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনের জন্য সহায়ক পরিবেশ তৈরি করা, সুরক্ষা ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করা।

মূল প্রকল্পের কার্যক্রমের মধ্যে রয়েছে প্রায় ৩০০ একর জমি অধিগ্রহণ, ১,২১৪,৬৭৮ ঘনমিটার জমি উন্নয়ন, ভৌত সুরক্ষা ব্যবস্থা প্রভৃতি।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads