• বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
মৃণাল সেনের ৯৬তম জন্মজয়ন্তী

চলচ্চিত্র শিল্পের পুরোধা প্রয়াত মৃণাল সেন

সংরক্ষিত ছবি

আনন্দ বিনোদন

মৃণাল সেনের ৯৬তম জন্মজয়ন্তী

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ১৪ মে ২০১৮

বাংলা ভাষার চলচ্চিত্রে বিশ্বব্যাপী কিংবদন্তি হয়ে আছেন তিনজন পুরোধা চলচ্চিত্রকার। তাদের অন্যতম হলেন মৃণাল সেন। অপর দু’জন হলেন বিশ্ববরেণ্য চলচ্চিত্রকার সত্যজিৎ রায় এবং ঋত্বিক কুমার ঘটক। সত্যজিৎ রায় এবং ঋত্বিক কুমার ঘটক প্রয়াত হয়েছেন। আমাদের মাঝে আছেন মৃণাল সেন। আগামী ১৪ মে ২০১৮ কিংবদন্তি চলচ্চিত্রকার মৃণাল সেনের ৯৬তম জন্মজয়ন্তী। তিনি ১৪ মে ১৯২৩ সালে তৎকালীন পূর্ব বাংলা তথা আজকের বাংলাদেশের ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। পূর্ব বাংলায় তিনি তার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ালেখা সম্পন্ন করে দেশভাগের পর পশ্চিম বাংলার কলকাতায় স্থায়ী হন। পরবর্তীকালে তিনি ভারতীয় চলচ্চিত্রের যুগ পরিবর্তনের অন্যতম কাণ্ডারি হয়ে ওঠেন। ভারতীয় চলচ্চিত্রের নবতরঙ্গের প্রধান পুরোধা হিসেবে তিনি নন্দিত হয়ে আছেন। বিশ্বব্যাপী চলচ্চিত্র বিদ্যায়তনগুলোতে মৃণাল সেনের চলচ্চিত্র অবশ্যপাঠ্য হয়ে উঠেছে। বাংলা ভাষার চলচ্চিত্রকার মৃণাল সেনের কীর্তিময় জীবনের এক ঐতিহাসিক ক্ষণ আজ ১৪ মে। এই দিন তিনি ৯৬ বছরে পদার্পণ করবেন।

পৃথিবীর বিভিন্ন দেশের চলচ্চিত্র অনুরাগীদের মতো বাংলাদেশেও ৯৬তম জন্মজয়ন্তীতে সম্মান ও শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে মুভিয়ানা ফিল্ম সোসাইটির আয়োজনে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় এই খ্যাতিমান চলচ্চিত্রকারের নির্মিত চলচ্চিত্র প্রদর্শনী ও চলচ্চিত্রকর্ম নিয়ে ‘মৃণালপাঠ’ শিরোনামে বিশেষ আলোচনার আয়োজন করা হয়েছে। আয়োজনটি আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল কালচারাল ডিজিটাল আর্কাইভে অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানমালায় থাকবে বিকাল ৩টায় মৃণাল সেন নির্মিত চলচ্চিত্র ‘কলকাতা ৭১’ প্রদর্শনী। বিকাল সাড়ে ৪টায় থাকবে মৃণাল সেন নির্মিত চলচ্চিত্র ‘একদিন প্রতিদিন’-এর প্রদর্শনী। সন্ধ্যা সাড়ে ৬টায় থাকবে ‘মৃণালপাঠ’ শিরোনামে মৃণাল সেনের চলচ্চিত্রকর্ম বিষয়ক আলোচনার আয়োজন। মৃণাল সেনের জীবন ও সৃষ্টিকর্ম বিষয়ে আলোচনা করবেন চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন, চলচ্চিত্র গবেষক ও লেখক অধ্যাপক ড. নাদির জুনাইদ, চলচ্চিত্র সমালোচক জাঈদ আজিজ এবং চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads