• মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
ads
গান ছাড়ছেন ফেরদৌস ওয়াহিদ

কণ্ঠশিল্পী ফেরদৌস ওয়াহিদ

সংরক্ষিত ছবি

আনন্দ বিনোদন

গান ছাড়ছেন ফেরদৌস ওয়াহিদ

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ২০ মে ২০১৮

আর দুই বছর গাইবেন। তারপর গানের ভুবন থেকে বিদায় নিতে চান জনপ্রিয় কণ্ঠশিল্পী ফেরদৌস ওয়াহিদ। সম্প্রতি বাংলাদেশের খবরের সঙ্গে আলাপকালে নিজের এ ইচ্ছার কথা ব্যক্ত করেন তিনি।

ফেরদৌস ওয়াহিদ বলেন, আগামী দু’বছর পর আমি গান ছেড়ে দেব। সামর্থ্য থাকা অবস্থায় এ ভুবন থেকে বিদায় নিতে চাই। নিজের কণ্ঠে গান ওঠে না, তারপরও জোর করে গেয়ে বেড়াতে চাই না।

ফেরদৌস ওয়াহিদের নতুন কোনো গানের অ্যালবাম বের হয়নি বহুদিন। সমসাময়িক গান ও প্রযুক্তি নিয়ে তার বাসভবনে গল্পের শুরুতে তার কাছে জানতে চাওয়া হয় ঈদ নিয়ে ব্যস্ততার কথা। তিনি বলেন, ঈদ নিয়ে ব্যস্ততাটা একটু অন্য রকম। আমার নিজস্ব কিছু গান নিয়ে কাজ করছি। আমার ইউটিউব চ্যানেলে আমার নিজের কিছু গান দিয়েছি।

ঈদের কথায় কোনো গান হচ্ছে না কেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, করছে না কেউ তাই। আমি সম্পূর্ণ ঈদের কথা নিয়ে গান করেছি। আহমেদ সালাউদ্দিনের লেখা গানটির শিরোনাম, ‘নতুন চাঁদ নতুন/উঠেছে ওই দেখ সবাই’।

গানের ভুবনটা এখন ইউটিউব নির্ভর হয়ে যাচ্ছে। এ প্রসঙ্গে তিনি বলেন, আমি এটাকে দু’ভাবে দেখছি। ইউটিউব এখনো দেশব্যাপী সবার হাতে ঠিকভাবে যায়নি। সুতরাং ২০ কোটি লোকের দেশে ১ কোটি ভিউয়ার দেখালেই সব শেষ হয় না। আগে তো মানুষের মুখে মুখে গান বাজত। এখন ভিউয়ারই সব মনে করা হয়।

গানের বিষয়ে তিনি আরো বলেন, জনপ্রিয় গান তখনই হবে যখন দেখব দোকানপাট, এখানে সেখানে মানুষ গানটা নিয়ে আলোচনা করবে, সমালোচনা করবে। তবে অমুক গানটার ভিউয়ার লাখ ছাড়িয়েছে। কোটি ছাড়িয়েছে এটা না। বর্তমানে যারা গান গাইছে। তাদের গানের স্থায়িত্ব ভিউয়ার পর্যন্ত। মুখে মুখে আর শোনা যায় না আগের মতো।

উদাহরণ দিয়ে ফেরদৌস ওয়াহিদ বলেন, একজন মানুষ যদি শার্ট-প্যান্ট খুলে দু’টো ইলিশ মাছ নিয়ে ফার্মগেটের দিকে দৌড় দেয় কাওরান বাজার পৌঁছতে পৌঁছতে দু-তিন লাখ ভিউয়ার হয়ে যাবে। কিন্তু একজন শার্ট-প্যান্ট পরা লোকের ক্ষেত্রে সেটা হবে না। গানের ভুবনের বর্তমান অবস্থাও তাই মনে হচ্ছে।

পুরনো শিল্পীরা অভিমানে গান করছেন না। এমন কথা প্রায় শোনা যায়। তবে তিনি এ কথার সঙ্গে একমত নন। ফেরদৌস ওয়াহিদ মনে করেন, পুরনো শিল্পীদের নিয়ে কেউ কাজ করছে না বলেই তাদের গান আসছে না। তিনি বলেন, কোম্পানিগুলো নতুনদের নিয়ে কাজ করছে। পুরনোদের নিয়ে তেমন আগ্রহ নেই। ব্যবসার জন্যই হয়তো তারা এমন করছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads