• বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
জহির রায়হানের ৮২ তম জন্মবার্ষিকী আজ

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা ও সাহিত্যিক জহির রায়হান

সংরক্ষিত ছবি

আনন্দ বিনোদন

জহির রায়হানের ৮২ তম জন্মবার্ষিকী আজ

  • তানভীর আহমেদ ছিদ্দিকী
  • প্রকাশিত ১৯ আগস্ট ২০১৮

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা ও সাহিত্যিক জহির রায়হানের ৮২তম জন্মবার্ষিকী আজ। এই কিংবদন্তি নির্মাতা ও সাহিত্যিকের জন্মদিনে বাংলাদেশের খবর অনলাইন পরিবারের পক্ষ থেকে রইলো গভীর শ্রদ্ধা।

১৯৩৫ সালের এই দিনে তৎকালীন নোয়াখালী জেলার ফেনী মহকুমার অর্ন্তগত মজুপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৫৩ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে ভর্তি হলেও পরের বছর বাংলায় ভর্তি হন। ১৯৫৮ সালে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন সেখান থেকে।
১৯৫০ সালে ‌‘যুগের আলো’ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন জহির রায়হান। পরবর্তীতে প্রবাহ, এক্সপ্রেস, খাপছাড়া, যাত্রিক, সিনেমা, সমকাল, চিত্রালী, সচিত্র সন্ধানীসহ বিভিন্ন পত্রিকার সঙ্গে যুক্ত ছিলেন।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জহির রায়হান ১৯৭১ সালে যুদ্ধ শুরু হলে পাড়ি জমান ভারতের কলকাতায়। বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বিশ্ববাসীকে জানান দিতে তিনি নির্মাণ করেন প্রামাণ্যচলচ্চিত্র ‘স্টপ জেনোসাইড’। এছাড়াও সে সময় তিনি চরম অর্থনৈতিক সঙ্কটে থাকার পরও তার নির্মিত ‘জীবন থেকে নেওয়া’ চলচ্চিত্রটি কলকাতায় প্রদর্শনীর পুরো টাকা মুজিবনগর সরকার এবং মুক্তিযোদ্ধা তহবিলে প্রদান করেন। দেশ স্বাধীনের পর ১৯৭২ সালের ৩০ জানুয়ারি নিখোঁজ বড় ভাই শহীদুল্লাহ কায়সারকে খুঁজতে গিয়ে আর ফিরে আসেননি তিনি, পরবর্তীতে বহু বছর পর তার নিহত হওয়ার ব্যাপারটি নিশ্চিত করেন ৩০ জানুয়ারি মিরপুর বিহারী পল্লিতে অবস্থানরত কয়জন প্রত্যক্ষদর্শী।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads