• মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫
ads
বাউল নির্যাতনে উদীচীর প্রতিবাদ

উদীচীর লোগো

সংগৃহীত ছবি

আনন্দ বিনোদন

বাউল নির্যাতনে উদীচীর প্রতিবাদ

  • বিনোদন প্রতিবেদক
  • প্রকাশিত ১১ অক্টোবর ২০১৮

ব্রাহ্মণবাড়িয়া সদরের উন্নয়ন মেলা মঞ্চে সঙ্গীত পরিবেশনকে কেন্দ্র করে বাউল শামছেল হক চিশতিকে অপদস্থ করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এক বিবৃতিতে উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন বলেন, বাংলার বাউল শিল্পীরা শত শত বছর ধরে বাংলার পথে পথে ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষে মানুষে সম্প্রীতি-সৌহার্দ্যের বাণী প্রচার করেছেন। দেশের বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের মানুষের মধ্যে মৈত্রীর বন্ধন সৃষ্টিতে যুগ যুগ ধরে বাউলদের অবদান অনস্বীকার্য।

বিবৃতিতে উদীচী নেতারা বলেন, সমাজে পরমতসহিষ্ণুতা এদেশের শত বছরের ঐতিহ্য এবং আমাদের শাসনতন্ত্রের মৌল চেতনার অনুসারী। ইতঃপূর্বে দেশের বহু স্থানে বাউল শিল্পীদের ওপর ধর্মীয় মহল বিশেষের আক্রমণের কোনো প্রতিকার পরিলক্ষিত হয়নি। ব্রাহ্মণবাড়িয়ায় ওস্তাদ আলাউদ্দিন খাঁর সংগ্রহশালা ধ্বংস করার পরও এ বিষয়ে তেমন কোনো আইনি প্রতিকার দেখা যায়নি।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী মানুষের মতো ও ভাব প্রকাশের অধিকার এবং দেশের হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষা এবং সাম্প্রদায়িক গোষ্ঠীর আক্রমণ প্রতিরোধে সরকার ও দেশবাসীকে তৎপর হওয়ার আহ্বান জানাচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads