• শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

ছবি : সংগৃহীত

ফিচার

আলোকচিত্রে পুলিৎজার জয় বাংলাদেশি পনির হোসেনের

  • ফিচার ডেস্ক
  • প্রকাশিত ১৯ এপ্রিল ২০১৮

সাংবাদিকতার নোবেল বলে খ্যাত পুলিৎজার পুরস্কার জিতলেন বাংলাদেশি সাংবাদিক মোহাম্মদ পনির হোসেন। প্রথম বাংলাদেশি হিসেবে সাংবাদিকতায় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার পেলেন তিনি।

এ বছর আন্তর্জাতিক প্রতিবেদন ও ফটোগ্রাফিতে পুরস্কার পেয়েছে যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স। রয়টার্সের পুরস্কার বিজয়ী সাংবাদিক টিমের একজন পনির। ২০১৭ সালের আগস্ট থেকে এ পর্যন্ত মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সেদেশের সেনাবাহিনীর নির্যাতন ও গণহত্যা পরিস্থিতি ছবির মাধ্যমে প্রকাশে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য রয়টার্সের ফটোগ্রাফি টিমকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

বাংলাদেশ ও মিয়ানমারে রোহিঙ্গা শরণার্থীদের দুর্দশা নিয়ে প্রকাশিত ১৬টি ছবি পুলিৎজার পুরস্কারের জন্য নির্বাচিত হয়। এর মধ্যে তিনটি ছবি মোহাম্মদ পনির হোসেনের। টেকনাফের শাহপরীর দ্বীপে একটি নৌকা ডুবে মারা যায় এক নারীর ৪০ দিনের শিশু। হামিদা নামে ওই নারী মৃত সন্তানের অসাড় দেহটি বুকে জড়িয়ে কাঁদছেন আর বার বার মুখে চুমু খাচ্ছেন। এমন হূদয়বিদারক দৃশ্য ক্যামেরাবন্দি করেছিলেন পনির হোসেন। এই ছবিটিসহ ভেলায় করে ভেসে রোহিঙ্গা ও বৃষ্টির সময় অসহায় শিশু থেকে বয়স্কদের দুর্দশার চিত্রগুলো নির্বাচিত হয়েছে।

চট্টগ্রামের খাজা আজমেরি হাইস্কুল থেকে মাধ্যমিক ও ঢাকার সিটি কলেজ থেকে উচ্চ মাধ্যমিকসমপন্ন করছেন পনির হোসেন। এরপর তিনি নর্থসাউথ বিশ্ববিদ্যালয় থেকে সম্মান শেষ করে ফিলিপাইনের অ্যাতেনিও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয় থেকে ভিজুয়াল জার্নালিজমের ওপর উচ্চশিক্ষা নেন। ২০১০ সালের দিকে শখের বসেই ছবি তুললেও একসময় এটাকেই পেশা হিসেবে নেন পনির। ফ্রিল্যান্সার হিসেবে কাজ করেছেন কিছুদিন। কাজ করেছেন জুমা প্রেসে। ২০১৫ সালে রয়টার্সে যোগ দেন তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads