• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
মনে রাখা জরুরি

বিমানে কোনো কিছুর প্রয়োজন হলে এয়ারহোস্টেসকে ডাকুন

ছবি : ইন্টারনেট

ফিচার

বিমান ভ্রমণ

মনে রাখা জরুরি

  • প্রকাশিত ২৯ জুলাই ২০১৮

বর্তমান সময়ে অন্যান্য পরিবহনের মতো বিমান পরিবহনও খুব সহজলভ্য হয়ে যাচ্ছে। তাই দিনে দিনে আকাশপথে যাত্রীসংখ্যাও বাড়ছে। আকাশে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীর অবশ্যই কিছু ব্যাপারে সাবধানতা অবলম্বন জরুরি।

# বিমানের টিকেট বুকিং দেওয়ার সময় আপনার পুরো নাম ও সঠিক পাসপোর্ট নাম্বার ব্যবহার করুন। বোর্ডিং কার্ড দেওয়ার সময় এয়ারলাইনস কর্তৃপক্ষ টিকেটের সঙ্গে আপনার পাসপোর্ট মিলিয়ে নেবে। ইমিগ্রেশন বিভাগও দুটি বিষয় মিলিয়ে আপনাকে বাইরে যাওয়ার অনুমতি দেবে।

# নির্ধারিত সময়ের মধ্যে বিমানবন্দরে সংশ্লিষ্ট এয়ারলাইনসের কাউন্টারে রিপোর্ট করতে হয়। তাই যানজট ও অনাকাঙ্ক্ষিত যেকোনো পরিস্থিতির কথা মাথায় রেখে হাতে যথেষ্ট সময় নিয়ে বিমানবন্দর রওনা হওয়া উচিত।

# বিমানবন্দর যাত্রার আগে চেকলিস্ট মিলিয়ে দেখে নিন সব কিছু নেওয়া হয়েছে কি-না। পাসপোর্ট, টিকেট, ডলার, ক্রেডিট কার্ড (যদি থাকে) নিতে ভুলবেন না।

# হাত লাগেজে পণ্য বহনে কিছু বিধিনিষেধ আছে। এতে কোনোভাবেই পানির বোতল, ড্রিঙ্কস, শ্যাম্পু, বডি স্প্রে, পারফিউম বা অন্য কোনো তরল রাখা যাবে না।

# অযথা টয়লেটে বেশি সময় ব্যয় না করাই ভালো। কারণ অন্য যাত্রীর হয়তো জরুরি প্রয়োজন থাকতে পারে।

# আপনি হয়তো কোনো দূরদেশে যাচ্ছেন। মাঝখানে কোনো বিমানবন্দরে বিমান বদলাতে হবে। এক্ষেত্রে বিমান থেকে নামার পর দেখে নিন পর্যাপ্ত সময় আছে কি না। তা না হলে এদিক সেদিক না ঘুরে দ্রুত পরবর্তী বিমানের জন্য কাউন্টারে রিপোর্ট করুন।

# বিমানে কোনো কিছুর প্রয়োজন হলে এয়ারহোস্টেসকে ডাকুন। তিনিই বিমান ভ্রমণে আপনার সবচেয়ে কাছের মানুষ। তাই নির্দ্বিধায় যেকোনো সমস্যায় এয়ারহোস্টেসের শরণাপন্ন হোন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads