• বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ৮ অগ্রহায়ণ ১৪২৪
ads
হান্টার বিফ

মাংসের তৈরি ভিন্ন স্বাদের দুটি রেসিপি

সংরক্ষিত ছবি

ফিচার

রেসিপি

হান্টার বিফ

  • প্রকাশিত ১২ আগস্ট ২০১৮

ঈদুল আজহা মানেই মাংসের তৈরি নানা খাবারে ভূরিভোজ। সবাই চেষ্টা করেন ঈদের দিনটিতে চিরচেনা মাংসের আইটেমগুলোর পাশাপাশি ভিন্ন স্বাদের কোনো পদ খাবারের টেবিলে পরিবেশন করতে। তাদের জন্যই মাংসের তৈরি ভিন্ন স্বাদের দুটি রেসিপি দিয়েছেন মনিরা মোস্তফা মিতা

 

যা লাগবে

গরুর মাংস ২ কেজির একটি টুকরো

চিনি ৪ টেবিল চামচ

পানি ২ টেবিল চামচ

খাবার সোডা ২ চা চামচ

লবণ ২ চা চামচ

বিট লবণ ১ চা চামচ

রোজমেরি ১ চা চামচ

যেভাবে করবেন

মাংসের টুকরোটি ধুয়ে কিচেন টাওয়েলে চেপে পানি শুকিয়ে নিতে হবে। এবার পুরো মাংসটি কাটা চামচ দিয়ে কেচতে হবে। সাথে সাথে চিনি ও পানির কেরামেল ঢালতে হবে। ৫-৬ মিনিট এভাবে কেচে ফ্রিজে রাখুন। একই পদ্ধতিতে পরপর তিন দিন মাংস কেচে আবার ফ্রিজে রাখতে হবে। তৃতীয় দিন ফ্রিজ থেকে মাংসটি বের করে চিনির কেরামেল, ৫-৬ কাপ পানি, রোজমেরি ও লবণ দিয়ে রান্না করতে হবে মাংসের পানি সম্পূর্ণ শুকিয়ে যাওয়া পর্যন্ত। সবশেষে দিতে হবে পরিমাণমতো বিট লবণ। তারপর উল্টে পাল্টে নিন। কেরামেলের মিশ্রণটি মাখা মাখা হয়ে মাংসের গায়ে ভালোভাবে লেগে গেলে মাংস নামিয়ে পরিবেশন পাত্রে সাজিয়ে পরিবেশ করুন।

 

২. টি বোন স্টেক

স্টেক ৭-৮টি

ক্রশেন্ট সল্ট ১ টেবিল চামচ

অলিভ অয়েল ২ টেবিল চামচ

ডার্ক সয়াসস ১ টেবিল চামচ

গোলমরিচের গুঁড়া ১ টেবিল চামচ

যেভাবে করবেন

প্রতিটি স্টেক সব উপকরণ দিয়ে ভালোভাবে মাখিয়ে রাখতে হবে অন্তত এক ঘণ্টা। এবার গ্রিলার মেশিনে অলিভ অয়েল ছিটিয়ে দিয়ে একটু গরম করে নিতে হবে। এখন প্রতিটি স্টেক গ্রিলারে দিয়ে মেরিনেট করা সয়াসস সহ সব উপকরণ একটু করে ছিটিয়ে দু’পাশ ভালো করে রান্না করে নিতে হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads