• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬
ads
বাড়ছে ব্যাংকের অনলাইন শাখা

অনলাইনে ব্যাংকিং

সংগৃহীত ছবি

ফিচার

বাড়ছে ব্যাংকের অনলাইন শাখা

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৮ অক্টোবর ২০১৮

সময়ের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে অনলাইন ব্যাংকিং কার্যক্রম। গ্রাহকদের চাহিদা বিবেচনায় প্রতিযোগিতায় টিকতে ব্যাংকগুলো অনলাইন সেবার প্রসার করছে। দেশীয় মালিকানার বেসরকারি ও বিদেশি ব্যাংকের পাশাপাশি সরকারি ব্যাংকগুলোও এ সেবা বাড়াচ্ছে। বাংলাদেশ ব্যাংকের হিসাব বলছে, এতে করে ব্যাংকগুলোর মোট শাখা ৮৭ দশমিক ৩৫ শতাংশ এখন অনলাইনের আওতায় এসেছে। এক বছর আগে যা ৭৫ দশমিক ৪৪ শতাংশ ছিল।  

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া গেছে। বিদেশি ব্যাংকগুলোর ৬৮ শাখার সবই অনলাইনের আওতায়। বেসরকারি ব্যাংকগুলোর ৪ হাজার ৮৮২টি শাখার ৯৬ দশমিক ৫৪ শতাংশ অনলাইন সেবা দিচ্ছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর ৩ হাজার ৬৯৬ শাখার মধ্যে ২৬টি ছাড়া সবই এখন অনলাইনের আওতায় এসেছে। আর বিশেষায়িত দুই ব্যাংকের ১ হাজার ৪১২টি শাখার মধ্যে ৩৩৫টিতে অনলাইন সেবা মিলছে।  

ব্যাংকগুলোর অনলাইন শাখা দ্রুত বাড়লেও ইন্টারনেট ব্যাংকিং এখনো সেভাবে বাড়েনি। বিশেষ করে সরকারি মালিকানার বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলো পুরোপুরি এ সেবার বাইরে রয়েছে। ফলে মোট ৯ কোটি ৭৭ লাখ ব্যাংক অ্যাকাউন্টের মাত্র ২ দশমিক ১৯ শতাংশ এখন ইন্টারনেট ব্যাংকিং সেবার আওতায় এসেছে। এক বছর আগে ৮ কোটি ৭২ লাখ অ্যাকাউন্টের মধ্যে ইন্টারনেট ব্যাংকিং সেবার আওতায় ছিল ২ দশমিক ১২ শতাংশ। 

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads