• মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
টানা ছুটির ফাঁদে ব্যাংক খাত

ছবি : সংগৃহীত

ফিচার

টানা ছুটির ফাঁদে ব্যাংক খাত

চলবে অনলাইন সেবা

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৩ ডিসেম্বর ২০১৮

বছরের শেষ দিকে টানা ছুটির ফাঁদে দেশের ব্যাংকিং খাত। একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে তফসিলি ব্যাংকগুলোকে এবার বার্ষিক হিসাব টানতে হচ্ছে আগে।

সরকার একটি প্রজ্ঞাপন জারি করে ৩০ ডিসেম্বর রোববার জাতীয় ছুটি ঘোষণা করেছে। ফলে সাপ্তাহিক ছুটি, নির্বাচনের জন্য সাধারণ ছুটি ও ব্যাংক হলিডে মিলিয়ে ২০১৮ সালের শেষ ৪ দিন ব্যাংকের লেনদেন বন্ধ থাকবে। এ ৪ দিন আর্থিক প্রতিষ্ঠানগুলোয়ও লেনদেন হবে না। এ কারণে চলতি সপ্তাহের বৃহস্পতিবার হিসাব শেষ করতে হবে। এ দিনই চূড়ান্ত হবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর বার্ষিক হিসাব।

২৮ ও ২৯ ডিসেম্বর শুক্র ও শনিবার। সাপ্তাহিক ছুটির কারণে এ দুদিন ব্যাংক বন্ধ থাকবে। ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে। এ দিন ব্যাংক খোলা থাকলেও কোনো ধরনের লেনদেন হবে না। তবে এ সময় গ্রাহকরা কার্ডের মাধ্যমে সীমার মধ্যে টাকা উত্তোলন করতে পারবেন। টানা এ ছুটির কারণে ব্যাংকগুলোয় নগদ টাকার উত্তোলন বেড়ে গেছে।

এর আগে ২৫ ডিসেম্বর মঙ্গলবার যিশু খ্রিস্টের জন্মদিন (বড় দিন)। ওই দিনও ব্যাংক বন্ধ থাকবে। পরের দিন বুধবার ব্যাংকে লেনদেন যথারীতি চলবে। 

এদিকে, নতুন বছরে ২৪ দিন ছুটি থাকবে ব্যাংক ও আর্থিক খাতে। সরকারের বার্ষিক ছুটির সঙ্গে মিলিয়ে এই ছুটির তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন বছরের প্রথম ছুটি শুরু হবে ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাধ্যমে। এ ছাড়া বছরের মাঝে পহেলা জুলাই ব্যাংক হলিডে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads