• রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬
ads

ফিচার

শিশুদের জন্য ফাউন্ডেশন

  • ইসরাত জাহান
  • প্রকাশিত ২৩ মার্চ ২০১৯

২০১১ সালে স্বপ্নবাজ এক তরুণের হাত ধরে গঠিত হয় ‘শিশুদের জন্য ফাউন্ডেশন’। এই তরুণের নাম মুঈদ হাসান তড়িৎ। প্রতিষ্ঠার পর থেকে শিশু অধিকার, শিশু নির্যাতন, পথশিশুদের পুনর্বাসনসহ বিভিন্ন শিশু অধিকারভিত্তিক আন্দোলনে সক্রিয় ভূমিকা রেখে চলেছে শিশুদের জন্য ফাউন্ডেশন।

সম্প্রতি সংগঠনটি ‘ছোটদের তোলা ছোটদের ছবি’ স্লোগানে খুদে আলোকচিত্রীদের বায়োস্কোপ-৩ আলোকচিত্র উৎসব ২০১৯ আয়োজন করে। এবারের উৎসবে খুদে আলোকচিত্রীদের নির্বাচিত ৫৪টি আলোকচিত্রসহ সুবিধাবঞ্চিত শিশুদের তোলা আলোকচিত্র প্রদর্শিত হয়েছে। উৎসবের বিশেষ আয়োজনে ‘শিশুদের বঙ্গবন্ধু’ শিরোনামে বঙ্গবন্ধুর বেশ কয়েকটি আলোকচিত্র প্রদর্শিত হয়েছে।

প্রতিষ্ঠানটি শিশু অধিকার নিয়ে কাজ করে। সম্প্রতি জাতীয় নির্বাচন ও অন্যান্য নির্বাচনে ভোটের মাঠে শিশুদের ব্যবহারের বিরুদ্ধে অবস্থান নেয় সংগঠনটি। এক্ষেত্রে বাংলাদেশে প্রচলিত শিশু আইন মেনে নির্বাচনী প্রচারে শিশুদের যথেচ্ছ ব্যবহার না করার জন্য রাজনৈতিক দল ও প্রার্থীদের আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি।

পথশিশুদের শিক্ষার অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে দেশের বিভিন্ন জেলায় স্কুল পরিচালনা করছে ফাউন্ডেশনটি। ঢাকায় ২৩ জন ও ঢাকার বাইরে ৪৬ জন সুবিধাবঞ্চিত শিশুর পড়াশোনার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া শিশুদের জন্য ফাউন্ডেশন পথশিশুদের জন্য ঢাকায় মেহেদি উৎসবের আয়োজন, রক্তদান কর্মসূচি, প্রত্যন্ত অঞ্চলে শীতবস্ত্র বিতরণ করে থাকে।

সংগঠন শুরু হওয়ার পর থেকে প্রতি বছর রমজানে ছিন্নমূল শিশু ও অসহায় দুস্থ মানুষের জন্য ইফতারের আয়োজন করে আসছে। এবারো পুরো রমজানে প্রতিদিন ২০০ জন করে পুরো মাসে ৬ হাজার মানুষের ইফতারের ব্যবস্থা করবে। এতিমখানার শিশু, মাদরাসা, অসহায় মানুষ, খেটে খাওয়া গরিব মানুষদের ইফতার করানো হবে। এ ছাড়া শিশুদের জন্য ফাউন্ডেশনের পক্ষ থেকে ১ হাজার ছিন্নমূল শিশুকে ঈদের নতুন পোশাক দেওয়া হবে। ঈদের আগের দিন ১০০ দুস্থ পরিবারকে ঈদবাজার করে দেওয়া হবে। প্যাকেটে থাকবে পোলাওর চাল, সেমাই, দুধ, মাংস, চিনি ও তেল।

কেউ অনুদান দিতে চাইলে যোগাযোগ করতে পারেন শিশুদের জন্য ফাউন্ডেশন, অ্যাকাউন্ট নং-০০১২১০০০০০২৫৫, শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড। অথবা মুঈদ হাসান তড়িৎ, অ্যাকাউন্ট নং- ১০৭ ৩২০৬ ০০০০০১৭১৪, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড। এ ছাড়া যোগাযোগ করতে পারেন ০১৬৮০-২২০৪৮৫ নম্বরে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads