• শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
ads

ফিচার

নিঃসঙ্গতায় দেখা হওয়ার কবিতা নিয়ে আসছেন সিফাত

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৪ সেপ্টেম্বর ২০১৯

জন্ম থেকে মৃত্যুর মধ্যবর্তী সময়টুকু মানুষকে সংঘবদ্ধ থাকার যে প্রচেষ্টা বা অভিনয় করতে হয়, তা কখনোই তাদের একাকিত্বকে চিরন্তন মুক্তি দিতে পারে না, কিংবা তাদের ভেতরের মহাশূন্যতাকে পরিপূর্ণ করতে পারে না কোনোভাবেই। তবু বেঁচে থাকার জন্য প্রত্যেকের ভেতরের নিঃসঙ্গ বোধ, খুঁজে বেড়ায় অন্য কারো বা অন্য আরো অনেকের নিঃসঙ্গতাকে।

সিফাত বিনতে ওয়াহিদের প্রকাশ হতে যাওয়া কবিতার সংকলন ‘নিঃসঙ্গতায় আরো কিছু দেখা হোক’- এর ফ্ল্যাপের অংশ এই কথাগুলো। তিনি জানান, এখন থেকে বোঝা যাবে বইটির থিম।

আরও লেখা হয়েছে- জীবনের ক্লান্তিকর যাত্রার দমবদ্ধকর পরিস্থিতিতে একে অপরের এ নিঃসঙ্গতাকে ছুঁয়ে, প্রত্যেকেই হয়তো নিজের একাকিত্বের সাময়িক বেদনাকে ভুলে থাকতে চায়।

পৃথিবীর এই অস্থায়ী পথে কিছুই স্থায়ী না- এ ধ্রুব সত্য জেনেও প্রতিটা মানুষই তাদের এই একাকিত্বের শূন্যতা কাটিয়ে তুলতে অন্য কারো সঙ্গে সাময়িক হাঁটাহাঁটিতে মরিয়া হয়ে পড়ে, অথচ মানুষের সমগ্র জীবনটাই  একটা বিরাট  অনিশ্চয়তার মধ্যে দোদুল্যমান। এই অনিশ্চয়তায় শূন্য উদ্যানে, আকাশের ভেতরের  আকাশটার মহাশূন্যতায়- চিরস্থায়ী না হলেও, ক্ষণস্থায়ী কিছু মুহূর্তের জন্য জাগতিক সকল কোলাহল ভুলে যেতে- নিঃসঙ্গতায় দেখা হওয়াটা কিছু সময়ের জন্য প্রয়োজনীয় হয়ে ওঠে...

‘নিঃসঙ্গতায় আরো কিছু দেখা হোক’-এ স্থান পেয়েছে ২০১৮ ও ২০১৯ সালের মাঝে লেখা ৩৬টি কবিতা।

বইটির প্রচ্ছদ করেছেন আসিফ রহমান। প্রকাশ করছে প্রিন্ট পোয়েট্রি। দাম ২০০ টাকা। প্রকাশ হচ্ছে অক্টোবরের প্রথম সপ্তাহে।

‘নিঃসঙ্গতায় আরো কিছু দেখা হোক’ সিফাতের কবিতা নিয়ে তৃতীয় সংকলন। এর আগে প্রকাশ হয় ‘পুনর্জন্ম’ ও ‘ঘরের ভেতর ঘর নাই’।

সিফাত বিনতে ওয়াহিদ পেশায় সাংবাদিক। বর্তমানে কাজ করছেন আজকের পত্রিকায়।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads