• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬
ads
প্রশিক্ষণ দিয়ে প্রবাস ফেরতদের আলোর পথ দেখাচ্ছে ‘অনুপ্রেরণা’

কুমিল্লার চৌদ্দগ্রামে ব্র্যাক মাইগ্রেশান প্রোগ্রাম ‘অনুপ্রেরণা’ প্রকল্পের উদ্যোগে প্রশিক্ষণ শেষে মহিলা ও পুরুষদের একাংশ

ছবি : বাংলাদেশের খবর

ফিচার

প্রশিক্ষণ দিয়ে প্রবাস ফেরতদের আলোর পথ দেখাচ্ছে ‘অনুপ্রেরণা’

  • মো. এমদাদ উল্যাহ, চৌদ্দগ্রাম (কুমিল্লা)
  • প্রকাশিত ২১ অক্টোবর ২০১৯

প্রশিক্ষণ দিয়ে প্রবাস ফেরত যুবকদের আলোর পথ দেখাচ্ছে ব্র্যাক মাইগ্রেশান প্রোগ্রাম ‘অনুপ্রেরণা’। ফলে যুবকরা চাকরি বা ব্যবসার মাধ্যমে পরিবারের ভরণ-পোষণ নির্বাহ করতে সহজ হচ্ছে। কুমিল্লার চৌদ্দগ্রামে প্রশিক্ষণপ্রাপ্ত যুবকরা অনুপ্রেরণার দায়িত্বে থাকা সকলকে অভিনন্দন জানিয়েছেন।

জানা গেছে, জীবিকার তাগিদে এক দেশের মানুষ অন্য দেশে পাড়ি জমায়। বাংলাদেশ থেকেও প্রতি বছর লাখ লাখ যুবক সৌদিআরব, ওমান, বাহরাইন, কুয়েত, কাতার ও লেবাননসহ বিশ্বের বিভিন্ন দেশে যায়। বর্তমানে অসংখ্য যুবক ঋণ করে দালালদের মাধ্যমে অবৈধ উপায়ে বা প্রশিক্ষণ না নিয়ে বিদেশ গমন করে প্রতারণার শিকার হচ্ছে। প্রতারণার শিকার যুবকদের কেউ কেউ শুধুমাত্র নিজে চলার খরচ নির্বাহ করতে পারলেই সেখানে থেকে যাচ্ছেন। আবার কেউ কেউ দেশে ফেরত আসছেন। ফেরত আসা যুবকরা ঋণ পরিশোধ, পরিবারের ভরণ-পোষণ ও দেশে কর্মসংস্থানের চিন্তায় হতাশ হয়ে পড়েন। ওই সময় ব্র্যাক মাইগ্রেশান প্রোগ্রাম ‘অনুপ্রেরণা’ প্রকল্পের উদ্যোগে প্রবাস ফেরত সচ্ছল ও অসচ্ছল যুবকদের তথ্য সংগ্রহ শেষে তিন দিন, তিন মাস অথবা অবস্থা বুঝে ধাপে ধাপে প্রশিক্ষণ দেন। চলতি মাসের প্রথম দিকে চৌদ্দগ্রাম উপজেলার প্রবাস ফেরত দুই মহিলা ও ২২ জন পুরুষকে অনুপ্রেরণা’র উদ্যোগে প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়া আগামী মাস থেকে টানা তিন মাসের প্রশিক্ষণ শুরু হবে। প্রশিক্ষণ শেষে তাদেরকে অভিজ্ঞতা অনুযায়ী দেশের বিভিন্নস্থানে চাকরির ব্যবস্থাও করবে অনুপ্রেরণা। এতে সন্তোষ প্রকাশ করেছেন প্রশিক্ষণপ্রাপ্ত যুবকরা।

এ ব্যাপারে সোমবার ব্র্যাক মাইগ্রেশান প্রোগ্রাম অনুপ্রেরণা প্রকল্পের চৌদ্দগ্রাম উপজেলার ফিল্ড অফিসার মোঃ আলাউদ্দিন বলেন, প্রবাস ফেরত যুবকরা বিমানবন্দরে নামার সাথে সাথেই অনুপ্রেরণা প্রকেল্পর কর্মকর্তারা তাদের নাম-ঠিকানা লিপিবদ্ধ করে আমাদেরকে জানায়। এছাড়াও আমরা গ্রামে গ্রামে খোঁজ নিয়ে প্রবাস ফেরত যুবকদের তালিকা লিপিবদ্ধ শেষে প্রশিক্ষণ দেই। এতে তারা মানসিক ও আর্থিকভাবে সচ্ছল হয়ে পূনরায় চাকরি বা ব্যবসার কাজে জড়িয়ে পড়ে। ফলে পরিবারের ভরণ-পোষণ নির্বাহে তাদের কোন সমস্যায় পড়তে হয় না। চৌদ্দগ্রামে প্রবাস ফেরত প্রতারিত যুবকদের যে কোন পরামর্শ বা তথ্য জানাতে ০১৮২৭৪৪৬৮৩৯ নাম্বারে যোগাযোগ করার অনুরোধ করেন তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads