• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪২৯
লটকন রাজ্যে এক দিন

ছবি : সংগৃহীত

ফিচার

লটকন রাজ্যে এক দিন

  • তাবাসসুম তৈয়্যবা
  • প্রকাশিত ১৭ আগস্ট ২০১৯

লটকনের কথা বললেই নরসিংদী জেলার নাম সবার আগে আসবে। কারণ নরসিংদী জেলার রায়পুরা, শিবপুর, বেলাবো-এসব উপজেলায় সবচেয়ে বেশি লটকন হয়ে থাকে। লটকন আমাদের সবারই প্রিয় ফল। যারা সারা দিনই কাজে ব্যস্ত থাকেন তাদের জন্য এক দিনের খুব আরামপ্রিয় একটা ভ্রমণ নরসিংদী জেলা। তবে লটকন বাগানের পাশাপাশি অনেক কিছু আপনার মন ভরে দিতে পারে বিশেষ করে মাটির তৈরি বাড়ি, চারদিকের শান্ত পরিবেশ, হাজার বছরের ওয়ারী বটেশ্বর, বেলাবো কেন্দ্রীয় জামে মসজিদ।

লটকন গাছের নিচ থেকে আগা পর্যন্ত শুধু লটকন আর লটকন। তবে সব থেকে মজার ব্যাপার হলো, লটকন গাছের কাণ্ডে ধরে। এ জন্য এগুলো দেখতেও খুব ভালো লাগে। নরসিংদীর মরজালে প্রায় প্রতিটা বাড়িতেই কিছু না কিছু লটকন গাছ রয়েছে। চারা রোপণের পর লটকন গাছ ফল দিতে শুরু করলে দীর্ঘদিন ধরে সেই গাছ ফল দেয়। শুধু লটকন গাছের জন্য কিছু পরিচর্যার দরকার হয়।

লটকন আমাদের দেশের বর্ষাকালীন ফল। তাই জুনের মাঝামাঝি থেকে জুলাইয়ের মধ্যে গেলে লটকন বাগান দেখতে পাবেন। এসব বাগানে প্রবেশে কোনো বাধা পাবেন না বরং স্বাগত জানাবে বাগান মালিক বা এলাকার লোকজন। লটকন নিজে থেকে ছিঁড়লেও কেউ কিছু বলবে না, তবু অনুমতি নেওয়া ভালো। কারণ এমন আন্তরিকতায় অনুমতি না নেওয়া বেয়াদবির শামিল।

লটকনের সঙ্গে যদি দেখা হয়ে যায় হাজার হাজার বছরের ঐতিহ্যবাহী ‘ওয়ারী বটেশ্বর’ তাহলে ক্ষতি কিসে তাতে! বটেশ্বর বাজারে কাউকে জিজ্ঞাসা করে কয়েক মিনিট হাঁটলেই পাঠান স্যারের সংগ্রহশালায় চলে যেতে পারবেন লটকনের মহাসমুদ্রে ভাসতে ভাসতে! দেখে আসতে পারবেন হাজার বছরের পুরনো বাংলার ঐতিহ্য।

দুপুরের খাবারের জন্য মরজাল বাজারে মোটামুটি মানের কয়েকটি হোটেল রয়েছে। খাবারের স্বাদ চলনসই। ঢাকা থেকে বাসে করে মরজাল যাওয়া যায়। মরজাল নেমে সেখানের অটোস্ট্যান্ড থেকে সারা দিনের জন্য একটা অটো ভাড়া করে নিতে পারেন। ইচ্ছে করলে এক অটোতে করেই আপনি সারা দিন পছন্দের জায়গায় ঘুরতে পারবেন।

ঢাকার সায়েদাবাদ থেকে সিলেট, কিশোরগঞ্জ অথবা ভৈরবগামী যেকোনো বাসে উঠে নরসিংদীর মরজাল নেমে যাবেন। ভাড়া পড়বে ৬৫-৭০ টাকা করে। মরজাল নেমে একটা অটো সারা দিনের জন্য ৬০০-৭০০ টাকায় রিজার্ভ করে প্রত্যেকটা জায়গা ঘুরে আসতে পারবেন। মরজাল খুবই সুন্দর পরিচ্ছন্ন গ্রাম। তাই যেখানে সেখানে ময়লা ফেলে পরিবেশের সৌন্দর্য নষ্ট করবেন না।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads