• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪২৮
ঘরেই তৈরি করুন মজার জিলাপি

ছবি : ইন্টারনেট

খাদ্য

ঘরেই তৈরি করুন মজার জিলাপি

  • ফিচার ডেস্ক
  • প্রকাশিত ০৯ জুলাই ২০১৮


মিষ্টি প্রেমীদের প্রথম পছন্দ জিলাপি । জিলাপির কথা মনে হলেই আমরা দোকানে চলে যাই মুচমুচে জিলাপি কিনতে। এই জিলাপি কিন্তু আমরা ঘরেই তৈরি করতে পারি । আসুন জেনে নেই ঘরেই জিলাপি তৈরির সহজ রেসিপি।

উপকরণ
ময়দা ২ কাপ
চিনি ২-৩ কাপ
সামান্য গোলাপ জল
চালের গুড়া ১/২ কাপ
বেকিং পাউডার ২ চা চামচ
দারুচিনি ও এলাচ ২-৩ করে
জাফরান সামান্য
পানি পরিমাণ মত
পরিমাণ মত তেল।

প্রণালী
প্রথমে একটি পাত্রে ২কাপ ময়দা ও ১/২ কাপ চালের গুড়া নিন। এবার ময়দা ও চালের গুড়ার মধ্যে বেকিং পাউডার, গোলাপ জল, জাফরান ও পরিমাণ মত পানি দিয়ে একসাথে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি খুব পাতলাও হবে না আবার খুব বেশি ঘনও হবে না। মিশানো উপকরণ গুলো প্রায় ৮/৯ ঘণ্টা কিছুটা গরম স্থানে রেখে দিন।
এবার চুলায় একটি পাত্রে ২-৩ কাপ চিনি, পরিমাণ মত পানি, ২-৩ টা দারুচিনি ও এলাচ দিয়ে ভাল করে জ্বাল দিন। শিরা কিছুটা ঘন হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে রাখুন। আরেকটি পাত্রে তেল গরম করুন।

এবার জিলাপির মিশ্রণটি নরম পাতলা কাপড়ের মধ্যে ফুটো করে অথবা সরু মুখের প্লাস্টিকের সসের বোতলে ভরে নিন। তারপর মিশ্রণটি গরম তেলে ঘুরিয়ে ঘুরিয়ে জিলাপির আকার করে ছাড়ুন। জিলাপির দুই পাশ মচমচে করে ভেজে লালচে করতে হবে।এবার জিলাপি ভাজা মাত্র চুলা থেকে তুলে সরাসরি চিনির সিরায় ডুবিয়ে রাখুন। প্রায় ২-৩ মিনিট সিরায় ডুবিয়ে রাখার পর জিলাপিগুলো উঠিয়ে অন্য একটি পাত্রে তুলে রাখুন।
ব্যাস হয়ে গেল নিজ হাতে তৈরি মুচমুচে জিলাপি, এবার  পরিবারের সকলকে নিয়ে পরিবেশন করুন মজাদার মুচমুচে জিলাপি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads